চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

টিসিবি’র পেঁয়াজ মিলবে অনলাইনেও

টিসিবির পণ্য সারাদেশে বিক্রির ব্যবস্থা নিতে হাইকোর্টের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

৩ জুন, ২০২০ | ১১:১৬ অপরাহ্ণ

দেশের প্রতিটি উপজেলায় টিসিবির চাল, ডাল, তেলসহ নিত্যপ্রয়োজনীয় পণ্য বিক্রির ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। হাইকোর্টের বিচারপতি জে বিএম হাসানের ভার্চুয়াল বেঞ্চ আজ বুধবার (৩ জুন) এ আদেশ দেন।ব্যারিস্টার মো. হুমায়ন কবির পল্লব আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন।

তিনি জানান, আগামী সাতদিনের মধ্যে বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব এবং টিসিবির চেয়ারম্যানকে টিসিবির নিত্যপ্রয়োজনীয় পণ্য সাশ্রয়ী মূল্যে বিক্রির ব্যবস্থা নেয়ার নির্দেশ দেয়া হয়েছে। আদেশের পর কী কী পদক্ষেপ নেয়া হয়েছে তা আগামী ১১ জুন লিখিত আকারে জানাতে বলা হয়েছে।

টিসিবির পণ্য বিক্রির ক্ষেত্র শুধু সিটি কর্পোরেশন এবং পৌরসভার মধ্যে সীমাবদ্ধ না রেখে বাংলাদেশের প্রত্যেক উপজেলা পর্যায়ে সাধারণ মানুষের মধ্যে বিক্রির ব্যবস্থা করার নির্দেশনা চেয়ে গত ১৬ মে ‘ল এন্ড লাইফ’ ফাউন্ডেশনের পক্ষে রিট দায়ের করেন এ আইনজীবী। আজ বুধবার সেই রিটের শুনানি হয়।

আইনজীবী হুমায়ন কবির পল্লব বলেন, শুধুমাত্র সিটি কর্পোরেশন এবং কিছু কিছু পৌরসভা এলাকায় টিসিবি পণ্য বিক্রি সীমাবদ্ধ। যে কারণে এর সুফল সারাদেশের নিম্নবিত্ত এবং নিম্ন মধ্যবিত্ত সাধারণ মানুষ ভোগ করতে পারছেন না। এ সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন প্রান্তিক জনগোষ্ঠীর মানুষ। কিন্তু কম মূ্ল্যে খাদ্যদ্রব্য কেনার অধিকার বাংলাদেশের শুধুমাত্র সিটি কর্পোরেশন এবং পৌরসভা এলাকার মানুষের নয় বরং বাংলাদেশের যে কোনো প্রান্তে বসবাসকারী একজন সাধারণ মানুষের অধিকার রয়েছে। এ কারণে রিট করা হয়েছে।

এর আগে, এ বিষয়ে গত ৩০ এপ্রিল আইনি নোটিশ পাঠানো হলেও নোটিশের জবাব না পাওয়ায় হাইকোর্টে রিটটি করা হয়।

 

 

 

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট