চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

বিলম্ব ফি মওকুফ ডিপিএসসহ ব্যাংক আমানতে

২ জুন, ২০২০ | ১২:০৮ পূর্বাহ্ণ

নভেল করোনাভাইরাসের ক্ষতি পুষিয়ে দিতে ছোট-বড় ব্যবসায়ী, কৃষক থেকে শুরু করে নিম্ন আয়ের মানুষদের কম সুদে ঋণ এককালীন নগদ টাকাসহ নানা ধরনের আর্থিক প্রণোদনা দিয়েছিল বাণিজ্যিক ব্যাংকগুলো। এবার ব্যাংক আমানতকারীদের দিকে তাকিয়েছে সরকার।

আজ সোমবার (১ জুন) কেন্দ্রীয় ব্যাংকের এক নির্দেশনায় বলা হয়েছে, কোনো আমানতকারী ব্যাংকে গত এপ্রিল-মে মাসে ডিপিএস বা অন্য কোনো সঞ্চয়ী হিসাবের টাকা নির্ধারিত সময়ে জমা দিতে না পারলেও তার কাছ থেকে কোনো বিলম্ব ফি নেয়া যাবে না। কিস্তি পরিশোধ না করার কারণে তা বন্ধ বা বাতিলও করা যাবে না। এপ্রিল ও মে মাসের নির্ধারিত কিস্তি পরিশোধের জন্য আগামী ২০ জুন পর্যন্ত সময় বেঁধে দেয়া হয়েছে। এ সময়ের মধ্যে কারও থেকে অতিরিক্ত অর্থ নিলে তা ফেরত দিতে বলা হয়েছে।

সব ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে এই নির্দেশনা পাঠানো হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংক জানায়, গত ২৬ মার্চ করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে সাধারণ ছুটি ঘোষণা করে সবাইকে ঘরে থাকার নির্দেশনা দেয় সরকার। এই সময়ে সীমিত সময়ের জন্য ব্যাংক খোলা থাকলেও জরুরি কাজ ছাড়া কাউকে না যেতে নির্দেশনা দেওয়া হয়। ফলে অনেক আমানতকারীর পক্ষে তাদের ডিপোজিট পেনশন স্কিম (ডিপিএস) ও বিভিন্ন সঞ্চয়ী আমানতের কিস্তি নির্ধারিত সময়ে ব্যাংকে জমা দেয়া সম্ভব হয়নি বলেই এই পদক্ষেপ নেয়া হয়েছে।

 

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট