চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

আয়কর জমা দেয়ার সময় বাড়ল ২৯ জুন পর্যন্ত

১ জুন, ২০২০ | ১০:৪৫ অপরাহ্ণ

আগামী ২৯ জুন পর্যন্ত জরিমানা ছাড়া আয়কর জমা দেওয়ার সময় বাড়িয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। আজ সোমবার (১ জুন) এ সংক্রান্ত একটি আদেশ জারি করেছে সরকারি সংস্থাটি। এই আদেশ জারির ফলে চলতি বছরের ২৬ মার্চ থেকে ৩০ মে’র মধ্যে যেসব করদাতা আয়কর রিটার্ন জমা দিতে পারেননি, তারা জরিমানা ছাড়াই আগামী ২৯ জুনের মধ্যে আয়কর রিটার্ন জমা দিতে পারবেন।

এনবিআর-এর সদস্য (করনীতি) মো. আলমগীর হোসেন স্বাক্ষরিত ওই আদেশে বলা হয়, সব শ্রেণির করদাতা এবং উৎসে কর কর্তনকারী কর্তৃপক্ষের জন্য আয়কর অধ্যাদেশ, ১৯৮৪, আয়কর বিধিমালা, ১৯৮৪ এবং অফিস প্রণালীর অধীন যাবতীয় সময়ানুগ কার্যক্রম পরিপালনের সর্বশেষ সময়সীমা যেসব ক্ষেত্রে ২৬ মার্চ ২০২০ হতে ৩০ মে’র মধ্যে উত্তীর্ণ হয়েছে, সেসব ক্ষেত্রে ২৬ মার্চ হতে ৩০ মে তারিখ পর্যন্ত সময়কাল প্রমার্জনপূর্বক পরিপালনের সময়সীমা ২৯ জুন পর্যন্ত বৃদ্ধি করা হলো। প্রমার্জিত সময়কালের জন্য কোনও প্রকার সুদ কিংবা জরিমানা প্রযোজ্য হবে না বলেও এনবিআরের আদেশে উল্লেখ করা হয়েছে।

এতে আরও বলা হয়েছে, আয়কর কর্তৃপক্ষ, কর আপিলাত ট্রাইব্যুনাল এবং বিকল্প বিরোধ নিষ্পত্তি কার্যক্রমের জন্য আয়কর অধ্যাদেশ, ১৯৮৪, আয়কর বিধিমালা, ১৯৮৪ এবং অফিস প্রণালীর অধীন যাবতীয় সময়ানুগ কার্যক্রম পরিপালনের সর্বশেষ সময়সীমা যেসব ক্ষেত্রে ২৬ মার্চ হতে ৩০ মে তারিখের মধ্যে উত্তীর্ণ হয়েছে, সেসব ক্ষেত্রে ২৬ মার্চ হতে ৩০ মে তারিখ পর্যন্ত সময়কাল প্রমার্জনপূর্বক পরিপালনের সময়সীমা ৫ আগস্ট পর্যন্ত বৃদ্ধি করা হলো।

এর আগে, চলতি বছরের মার্চ ও এপ্রিল মেয়াদের ভ্যাট রিটার্ন জরিমানা ও সুদ আরোপ ব্যতীত দাখিলের সময়সীমা বাড়ায় জাতীয় রাজস্ব বোর্ড।

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট