চট্টগ্রাম শনিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২০

হজের অনিশ্চয়তা কাটছে
হজের অনিশ্চয়তা কাটছে

১ জুন, ২০২০ | ১০:১০ অপরাহ্ণ

হজের অনিশ্চয়তা কাটছে

মহামারি করোনাভাইরাসের কারণে এ বছর পবিত্র হজ নিয়ে সৃষ্ট অনিশ্চয়তা কেটে যাচ্ছে। দুই মাসেরও বেশি সময় পর করোনার বিস্তার রোধে আরোপিত বিধিনিষেধ শিথিল করে সৌদি আরবের মসজিদগুলো খুলে দেয়ায় আশার আলো দেখছেন সংশ্লিষ্টরা। চলতি বছর চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৩০ জুলাই অর্থাৎ ৯ জিলহজ এবারের হজ অনুষ্ঠিত হবে।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, গতকাল রবিবার (৩১ মে) থেকে সৌদি আরবে পবিত্র কা’বা শরীফ ও মসজিদুন নববীসহ সব মসজিদের দ্বার নামাজ পড়ুয়াদের জন্য ফের উন্মুক্ত করে দেয়া হয়েছে। এর মধ্য দিয়ে আসন্ন হজ পালনের দ্বার খুলতে যাচ্ছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

আগামী ১৫ জুনের মধ্যে দেশটির সিদ্ধান্ত আসতে পারে জানিয়ে ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আবদুল্লাহ আজ সোমবার (১ জুন) গণমাধ্যমকে বলেন, করোনা পরিস্থিতির কারণে পবিত্র হজের কেন্দ্রবিন্দু সৌদি আরবের পবিত্র কা’বা এবং মসজিদুন নববী সাধারণ মুসল্লিদের জন্য বন্ধ রেখেছিল সৌদি সরকার। দুই মাসের বেশি সময় পর রোববার তা আবার সীমিত আকারে খুলে দিয়েছে বলে জেনেছি। আমরাও আসন্ন হজের জন্য নিবন্ধনসহ সব ধরণের প্রস্তুতি নিয়ে বসে আছি।

তিনি বলেন, করোনা পরিস্থিতির ওপর এ বছর বাংলাদেশসহ বর্হিবিশ্বের হজযাত্রীরা হজ পালন করতে পারবে কিনা তা নির্ভর করছে। সৌদি সরকার সব বিষয় বিবেচনা করে সে সিদ্ধান্ত নেবে। তাদের সিদ্ধান্ত পাওয়া মাত্রই বাংলাদেশ প্রয়োজনীয় কার্যক্রম শুরু করবে। এখন পর্যন্ত ৬৬ হাজার যাত্রী চলতি বছর হজের জন্য নিবন্ধন করেছেন বলেও জানান ধর্ম প্রতিমন্ত্রী।

 

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 196 People

সম্পর্কিত পোস্ট