চট্টগ্রাম রবিবার, ২৭ সেপ্টেম্বর, ২০২০

সর্বশেষ:

বাস ভাড়া ৬০ শতাংশ বৃদ্ধি: প্রজ্ঞাপনের বৈধতা চ্যালেঞ্জ করে রিট

১ জুন, ২০২০ | ১:০৬ অপরাহ্ণ

বাস ভাড়া ৬০ শতাংশ বৃদ্ধি: প্রজ্ঞাপনের বৈধতা চ্যালেঞ্জ করে রিট

গণপরিবহনে ৬০ শতাংশ ভাড়া বৃদ্ধির জারি করা প্রজ্ঞাপনের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেছেন সুপ্রিম কোর্টের আইনজীবী হুমায়ন কবির পল্লব।  

আজ সোমবার (১ জুন) রিটটি দায়েরের পর তিনি বলেন, রিট আবেদনটি বিচারপতি জেবিএম হাসানের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চে শুনানি হবে।

রিটের উদ্ধৃতি দিয়ে সংশ্লিষ্ট আইনজীবী বলেন, আমরা হঠাৎই লক্ষ করলাম সরকারের জাতীয় সড়ক এবং মহাসড়ক বিভাগ, রোড ট্রান্সপোর্ট অথরিটি বাস-মিনিবাসের ক্ষেত্রে ৬০ শতাংশ ভাড়া বৃদ্ধি করে প্রজ্ঞাপন জারি করেছে যা করোনায় অসহায় দুর্দশাগ্রস্ত মানুষদের আরও বেশি বিপর্যস্ত ও হতাশাগ্রস্ত করেছে।

তিনি বলেন, বর্তমান বিশ্ববাজারে তেলের দাম ইতিহাসে সর্বনিম্ন পর্যায়ে পৌঁছেছে। সাধারণত তেলের মূল্যবৃদ্ধির ওপর বাসভাড়া কম বেশি নির্ভর করে। সে ক্ষেত্রে ভাড়া না বাড়িয়ে বিশ্ববাজার থেকে কম মূল্যে তেল সংগ্রহ করে বিকল্প পন্থায় বাসমালিকদের যে বর্ধিত চাহিদা তৈরি হয়েছে তা সমন্বয় করার জন্য ব্যবস্থা গ্রহণ করা যেতে পারে।

প্রসঙ্গত, প্রজ্ঞাপন জারির আগে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) ৮০ শতাংশ ভাড়া বাড়ানোর প্রস্তাব করলেও তা কমিয়ে ৬০ শতাংশ করে মন্ত্রণালয়। পরে রবিবার (৩১ মে) করোনাকালীন গণপরিবহনের ভাড়া ৬০ শতাংশ বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়।

পূর্বকোণ/ এস

শেয়ার করুন
The Post Viewed By: 245 People

সম্পর্কিত পোস্ট