চট্টগ্রাম বুধবার, ১৫ জুলাই, ২০২০

সর্বশেষ:

বেড়েছে জিপিএ ফাইভ
বেড়েছে জিপিএ ফাইভ

৩১ মে, ২০২০ | ২:০৫ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

বেড়েছে জিপিএ ফাইভ

এসএসসি ও সমমানের পরীক্ষায় গতবছরের তুলনায় এবার জিপিএ ফাইভ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে ৩০ হাজার ৩০০ জন। মোট জিপিএ-৫ পেয়েছে  ১ লাখ ৩৫ হাজার ৮৯৮ জন পরীক্ষার্থী।  গতবার মোট এক লাখ পাঁচ হাজার ৫৯৪ জন পরীক্ষার্থী জিপিএ-৫ পেয়েছিল।

 

এসএসসি ও সমমানের পরীক্ষায় গড় পাসের হার ৮২ দশমিক ৮৭ শতাংশ। এই পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিল ২০ লাখ ৪০ হাজার ২৮ জন। এর মধ্যে পাস করেছে ১৬ লাখ ৯০ হাজার ৫২৩ জন।

 

এবার আলাদাভাবে শুধু নয়টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীন এসএসসি পরীক্ষায় পাসের হার ৮৩ দশমিক ৭৫ শতাংশ। মাদ্রাসা দাখিলে ৮২ দশমিক ৫১ শতাংশ এবং কারিগরির বোর্ডের এসএসসি ভোকেশনাল পরীক্ষায় পাসের হার ৭২ দশমিক ৭০ শতাংশ।

 

আজ রবিবার শিক্ষামন্ত্রীর ফেসবুক লাইভে করা ভিডিও কনফারেন্সে এসব তথ্য তুলে ধরা হয়।এর আগে সকাল সাড়ে ১০ টায় প্রধানমন্ত্রী গনভবন থেকে ফল প্রকাশ করেন। এ সময় শিক্ষাবোর্ডগুলোর চেয়ারম্যানেরা শিক্ষামন্ত্রীর হাতে ফলাফলের কপি তুলে দেন।

করোনাভাইরাসের প্রকোপ থেকে রক্ষা পেতে এবার কেবল ওয়েবসাইট ও মুঠোফোনের মাধ্যমে শিক্ষার্থীরা ফল জানতে পারবে। যেসব পরীক্ষার্থী নির্ধারিত নিয়মে মুঠোফোনে খুদে বার্তা পাঠিয়ে প্রাক্‌নিবন্ধন করেছে, তাদের মুঠোফোন নম্বরে খুদে বার্তা পাঠিয়ে ফল জানিয়ে দেওয়া হবে।

পূর্বকোণ/ এএ 

The Post Viewed By: 249 People

সম্পর্কিত পোস্ট