চট্টগ্রাম রবিবার, ১২ জুলাই, ২০২০

সর্বশেষ:

১০ কার্যদিবসে দেশে ভার্চুয়াল কোর্টে জামিন প্রায় ২১ হাজার

২৯ মে, ২০২০ | ৭:৫৪ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

১০ কার্যদিবসে দেশে ভার্চুয়াল কোর্টে জামিন প্রায় ২১ হাজার

সারাদেশের সব অধস্তন আদালতে ভার্চুয়াল শুনানি নিয়ে ১০ কার্যদিবসে জামিন মঞ্জুর করা হয়েছে ২০ হাজার ৯৩৮ আসামির। সুপ্রিম কোর্ট প্রশাসন জানিয়েছে, ৩৩ হাজার ২৮৭টি আবেদনের শুনানি নিয়ে এ জামিন মঞ্জুর করা হয়।

গত ১০ মে সুপ্রিম কোর্ট প্রশাসন নিম্ন আদালতের ভার্চুয়াল কোর্টে শুধু জামিন শুনানি করতে নির্দেশ দেন। পাশাপাশি গঠন করা হয় সুপ্রিম কোর্টের আপিল বিভাগে একটি চেম্বার আদালত ও হাইকোর্ট বিভাগে চারটি ভার্চুয়াল বেঞ্চ। এরপর থেকে নিম্ন আদালতে ভার্চ্যুয়াল কোর্টে জামিন শুনানি শুরু হয়।

বিজ্ঞপ্তি অনুযায়ী উচ্চ আদালতে রিট, ফৌজদারি ও কোম্পানি আইনসহ বিভিন্ন আইনের অধীনে আবেদনের বিচার কাজ এবং নিম্ন আদালতে শুধু জামিন শুনানি চলছে।

সুপ্রিম কোর্টের মুখপাত্র মোহাম্মদ সাইফুর রহমান জানান, সারাদেশে বাংলাদেশ সুপ্রিম কোর্টের নির্দেশনা অনুসারে অধস্তন আদালতে ১০ কার্যদিবসে ভার্চ্যুয়াল শুনানিতে ৩৩ হাজার ২৮৭টি জামিন-দরখাস্ত নিষ্পত্তি ও ২০ হাজার ৯৩৮ জন আসামির জামিন মঞ্জুর হয়েছে।

প্রসঙ্গত, ৯ মে ভার্চ্যুয়াল কোর্টের শুনানির জন্য অধ্যাদেশ জারি করা হয়। পরদিন ১০ মে উচ্চ আদালতের সব বিচারপতিদের নিয়ে ভিডিও কনফারেন্সে ফুল কোর্ট সভা করেন প্রধান বিচারপতি। প্রথমবারের মতো ১১ মে কুমিল্লা জেলা ও দায়রা জজ আদালতে এক আসামির জামিন মঞ্জুরের আদেশ দিয়েই এটি শুরু হয়।

এরপর সুপ্রিম কোর্ট প্রশাসন উচ্চ আদালতসহ অধস্তন আদালতে ভার্চুয়াল শুনানিতে বিজ্ঞপ্তি জারি করে। তারপর থেকে উচ্চ আদালতসহ সারাদেশে অব্যাহত রয়েছে ভার্চুয়াল কোর্টে বিচার কার্যক্রম। 

পূর্বকোণ/আরপি

The Post Viewed By: 122 People

সম্পর্কিত পোস্ট