চট্টগ্রাম রবিবার, ১২ জুলাই, ২০২০

জাতীয় কবির ১২১তম জন্মদিনে গুগলে বিশেষ ডুডল

২৫ মে, ২০২০ | ২:৪৫ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

জাতীয় কবির ১২১তম জন্মদিনে গুগলে বিশেষ ডুডল

আজ বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের ১২১ তম জন্মদিন। আর এ জন্মদিনে তাঁকে স্মরণ করে গুগল ডুডল প্রকাশ করেছে। সার্চ ইঞ্জিন জায়ান্টটির হোমপেজে ঢুকলেই চোখে পড়েছে বাবরি চুলের বিদ্রোহী কবিকে।

গুগলের হোমপেজে গেলে দেখা যাচ্ছে, কবি কাজী নজরুল ইসলামের পরিচিত আলখেল্লা পরনে মাথায় টুপি আর কাঁধে জড়ানো চাদর। হাতে ধরা লেখার খাতা। বিষণ্ণ মনে কবির চিন্তাধারায় যত কথা, গান, গল্প, কবিতা লেখা হয়েছে সেটা যেন খাতা খুলে ছড়িয়ে পড়ছে। কবির জন্মদিনে অসাধারণ শৈল্পিক দৃশ্যায়ন তুলে ধরা হয়েছে গুগল ডুডলে।

আর সব সময়ের মতো ডুডলে ক্লিক করলে কবি কাজী নজরুল সম্পর্কিত যাবতীয় তথ্য, খবর পাওয়া যাচ্ছে। যেখান থেকে প্রিয় কবি সম্পর্কে আরও অনেক কিছু জানা যাবে।

বিভিন্ন দেশের জাতীয় দিবস, বিশ্বজুড়ে পালিত জাতিসংঘ দিবস ও বিখ্যাত ব্যক্তিদের শ্রদ্ধা জানাতে বিশেষ দিনগুলোতে গুগল ডুডলে পরিবর্তন আনে সার্চ জায়ান্ট গুগল।

১৮৯৯ সালে ২৫ মে পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার চুরুলিয়া গ্রামে জন্ম নেন ঝাঁকড়া চুলের বাবরি দোলানো এই মহান পুরুষ।তার ডাকনাম ছিল দুখু। পিতার নাম কাজী ফকির আহমেদ ও মাতা জাহেদা খাতুন।

তার কবিতা, গান ও সাহিত্য কর্ম বাংলা সাহিত্যে নবজাগরণ সৃষ্টি করেছিল। তিনি ছিলেন অসাম্প্রদায়িক চেতনার পথিকৃৎ লেখক। তার লেখনী জাতীয় জীবনে অসাম্প্রদায়িক চেতনা বিকাশে ব্যাপক ভূমিকা পালন করে।

পূর্বকোণ/পিআর

পূর্বকোণ/পিআর

The Post Viewed By: 116 People

সম্পর্কিত পোস্ট