চট্টগ্রাম বুধবার, ২৭ মে, ২০২০

আজ পবিত্র জুমাতুল বিদা

২২ মে, ২০২০ | ২:২৮ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

আজ পবিত্র জুমাতুল বিদা

আজ পবিত্র জুমাতুল বিদা তথা মাহে রমজানের আখেরি জুমার দিন। ইসলামে এ দিনের বিশেষ গুরুত্ব ও তাৎপর্য রয়েছে। এমনিতে জুমাবারের ফজিলত অত্যধিক। জুমার গুরুত্ব সম্পর্কে পবিত্র কুরআনুল কারীমে ইরশাদ হয়েছে, “যখন জুমার দিন নামাজের জন্য আজান দেয়া হয় তখন তোমরা আল্লাহর জিকর (সালাত) পানে দৌঁড়াও এবং ক্রয়-বিক্রয় পরিত্যাগ কর। এটা তোমাদের জন্য উত্তম, যদি তোমরা জানতে।”

জুমার ফজিলত সম্পর্কে হযরত আবু হুরাইরা রা. হতে বর্ণিত মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ফরমাইয়েছেন, জুমার দিন যে  পবিত্র হওয়ার উদ্দেশ্যে গোসল করে  এবং সবার আগে নামাজের জন্য গমন করে সে যেন একটি উট কুরবানি করলো, যে পরবর্তী ক্ষণে গমন করে সে যেন একটি গাভী  কুরবানি করলো, যে তৃতীয়ক্ষণে গমন করে সে যেন একটি শিং বিশিষ্ট দুম্বা কুরবানি করলো, যে চতুর্থ নম্বরে গমন করে সে যেন একটি মুরগি কুরবানি করলো এবং যে পঞ্চম নম্বরে গমন করে সে যেন আল্লাহর পথে একটি ডিম দান করলো। অতঃপর ইমাম যখন খুতবা দেয়ার জন্য বের হন তখন ফিরিশতাগণ ‘জিকর’ তথা ওয়াজ-নছীহত শোনার জন্য উপস্থিত হন”। (ছহীহ আল বুখারী)।

বিভিন্ন হাদীসের ভাষ্য মতে জুমায় গমনের পূর্বে গোসল করা সুন্নাত। এ প্রসঙ্গে হযরত আবু সাঈদ খুদরি রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, “প্রত্যেক প্রাপ্ত বয়স্ক ব্যক্তির জন্য জুমার দিন গোসল করা অপরিহার্য” (মুসলিম শরীফ)। এছাড়া হাদিসে জুমার দিন বিশেষভাবে মিসওয়াক করে পরিষ্কার-পরিচ্ছন্ন জামা-কাপড় পরিধানপূর্বক সুগন্ধি লাগিয়ে মসজিদে গমন করতে তাগিদ দেয়া হয়েছে। রমজান মাসের এ আখেরি জুমায় দান-ছাদকা করলে বহুগুণ সওয়াব মিলবে। তাই জুমাতে আসতে যেতে  করোনার এ দুর্দিনে অসহায় নিম্নবিত্ত, ফকির-মিসকিনদের আবেদনে সাড়া দেয়া রোজাদারদের জন্যে অত্যধিক ফলদায়ক কাজ হবে।

ইসলামী ভাবধারায় জুমাকে গরিবের হজ্বও বলা হয়। এক জুমা থেকে আরেক জুমা তার মধ্যবর্তী গুনাহসমূহের কাফফারা হিসেবে বিবেচিত হয়। তাই আসুন পবিত্র ঈদুল ফিতরের পূর্বে রমজান মাসের শেষ জুমায় সুন্নাতানুসারে গমন করে নাজাতের পথে এগিয়ে চলি এবং পবিত্র ঈদুল ফিতরের জন্য শারীরিক ও মানসিক প্রস্তুতি গ্রহণ করি। হে আল্লাহ, আমাদের নেক তৌফিক দান করুন। আমিন।

পূর্বকোণ/ এএ

The Post Viewed By: 77 People

সম্পর্কিত পোস্ট