চট্টগ্রাম বৃহষ্পতিবার, ০১ অক্টোবর, ২০২০

২৩ পণ্য আমদানিতে সব ধরনের কর ছাড় দিবে সরকার

১৮ মে, ২০২০ | ৯:৪৪ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

২৩ পণ্য আমদানিতে সব ধরনের কর ছাড় দিবে সরকার

করোনা ভাইরাস রোধে প্রয়োজনীয় ২৩টি পণ্য আমদানিতে  কর ও ভ্যাট ছাড় দিয়েছে সরকার। আজ সোমবার (১৮ মে) অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগ থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

জারিকৃত প্রজ্ঞাপনে বলা হয়েছে আমদানি করা পণ্য মানসম্মত কিনা, তা ওষুধ প্রশাসন অধিদপ্তর নিশ্চিত ও নিয়মিত মনিটরিং করবে। মেয়াদ শেষে এই প্রজ্ঞাপনের আওতায় শুল্কমুক্ত সুবিধায় আমাদানি পণ্যগুলোর আমদানিকারক এবং অনুমোদিত পরিমাণের তথ্যসম্বলিত প্রতিবেদন ওষুধ প্রশাসন অধিদপ্তরের এনবিআরে দাখিল করতে হবে।

কর ও ভ্যাট ছাড় দেওয়া পণ্যগুলোর মধ্যে অন্যতম হলো- কোভিড-১৯ টেস্ট কিটবেজড অন ইমিউনোলোজিক্যাল রিঅ্যাকশনস, কোভিড-১৯ টেস্ট কিটবেজড অন পলিমেজার চেইন রিঅ্যাকশন (পিসিআর) নিউক্লিক এসিড টেস্ট, আইসো প্রোফাইল অ্যালকোহল, প্রোটেকটিভ গার্মেন্টস মেড ফর্ম প্লাস্টি শিটিং, প্লাস্টিক ফেস শিলড, মেডিক্যাল প্রোটেকটিভ গিয়ার, প্রোটেকটিভ গার্মেন্টস ফর সার্জিক্যাল বা মেডিক্যাল ইউজ, ফুল বডি ওভেন স্যুট ইমপ্রেগনেটেড উইথ প্লাস্টিক প্রভৃতি

জারি করা প্রজ্ঞাপনে বলা হয়েছে, জনস্বার্থে জাতীয় রাজস্ব বোর্ডের সঙ্গে আলোচনা করে করোনা ভাইরাসের (কোভিড-১৯) বৈশ্বিক মহামারি মোকাবিলায় এসব পণ্য আমদানির ক্ষেত্রে আরোপিত সমুদয় আমদানি শুল্ক, রেগুলেটরি ডিউটি, সম্পূরক শুল্ক, মূল্য সংযোজন কর (ভ্যাট), আগাম কর ও অগ্রিম আয়কর থেকে অব্যাহতি দেওয়া হলো।এই সুবিধা আগামী ৩০ জুন পর্যন্ত কার্যকর থাকবে। ওষুধ প্রশাসন অধিদপ্তর অনুমোদিত পণ্য আমদানির ক্ষেত্রে এই সুধিবা পাবে।

পূর্বকোণ/আরআর

শেয়ার করুন
The Post Viewed By: 155 People

সম্পর্কিত পোস্ট