চট্টগ্রাম রবিবার, ৩১ মে, ২০২০

ঢামেকে করোনা চিকিৎসায় ‘প্লাজমা থেরাপি’ কার্যক্রম শুরু

১৬ মে, ২০২০ | ৫:৫৫ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

ঢামেকে করোনা চিকিৎসায় ‘প্লাজমা থেরাপি’ কার্যক্রম শুরু

ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে আজ শনিবার (১৬ মে) থেকে আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে করোনার চিকিৎসায় প্লাজমা থেরাপির কার্যকারিতা পরীক্ষা। এক চিকিৎসকের শরীরের পরীক্ষামূলক প্রয়োগের মাধ্যমে কার্যকারিতা পরীক্ষা ।

এর আগে হাসপাতাল পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম নাছির উদ্দীন বলেছিলেন, প্লাজমা প্রয়োগের ছয় মাস ধরে চলা এই পরীক্ষায় দেখা হবে এর কার্যকারিতা কেমন। কার্যকারিতা প্রমাণিত হলে রোগীদের থেরাপি বৃহদাকারে দেয়া হবে। সাত-আট জনের একটি বিশেষজ্ঞ টিম এ কার্যকারিতা পর্যবেক্ষণের জন্য কাজ করছেন।

ঢাকা মেডিকেল কলেজের হেমাটোলজির অধ্যাপক ডা. এম এ খান বাংলাদেশে প্লাজমা থেরাপি প্রয়োগ করে করোনা রোগীর চিকিৎসা করার সম্ভাব্যতা দেখতে এপ্রিল মাসের শুরুতে আগ্রহের কথা জানান। পরে ১৯ এপ্রিল তাঁকে সভাপতি করে চার সদস্যের একটি বিশেষজ্ঞ কমিটি করে স্বাস্থ্য অধিদপ্তর।

ঢামেক হেমাটোলজি বিভাগের প্রধান অধ্যাপক ডা. এম এ খান জানান, করোনায় আক্রান্তদের সারিয়ে তুলতে সেরে ওঠাদের রক্তের প্লাজমা অসুস্থদের দেয়ার চিকিৎসা পদ্ধতি প্রয়োগ করছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ নানা দেশ।

জানা গেছে, ঢামেক হাসপাতালে যে করোনা রোগী আছেন তাদের ওপরই আপাতত এ পদ্ধতি প্রয়োগ করা হবে। এছাড়া ঢাকার আরও দু-একটি হাসপাতালে রোগীদের ওপর প্লাজমা থেরাপি প্রয়োগের পরিকল্পনা রয়েছে। সবচেয়ে বড় সেন্টার হবে ঢামেক হাসপাতালে। এছাড়া বাংলাদেশ-কুয়েত মৈত্রী হাসপাতালও এ ব্যাপারে আগ্রহ দেখিয়েছে।

পূর্বকোণ/আরপি

The Post Viewed By: 125 People

সম্পর্কিত পোস্ট