চট্টগ্রাম মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর, ২০২০

করোনার সেবায় ‘হ্যালো ছাত্রলীগ’ অ্যাপ
করোনার সেবায় ‘হ্যালো ছাত্রলীগ’ অ্যাপ

১৬ মে, ২০২০ | ৩:২৬ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

করোনার সেবায় ‘হ্যালো ছাত্রলীগ’ অ্যাপ

নভেল করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে দেশব্যাপী নেয়া হয় লকডাউনের মতো বিশেষ কার্যক্রম। এতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন অসহায় নিম্নবিত্ত, কর্মহীন ও শ্রমজীবীরা।এসব অসহায় নিম্নবিত্ত, শ্রমজীবী, দুস্থ মানুষদের কথা চিন্তা করেই তাদের ঘরে ঘরে সেবা পৈাঁছে দিতেই চালু করা হচ্ছে ছাত্রলীগের ‘হ্যালো বিএসএল’ অ্যাপটি।
এ আপ্লিকেশন গুগুল প্লে স্টোর থেকে দেশের যে কোনো প্রান্ত থেকে এন্ড্রয়েড ভার্সন ৫.০ বা তার উপরের ভার্সনে যে কেউ ডাউনলোড করে লগইন করতে পারবে। এতে রাখা হয়েছে ছাত্রলীগের স্বাস্থ্য বিষয়ক সেল। এই সেলের কাছে যে কেউ পরামর্শ নিতে পারবেন।
অ্যাপটিতে দেওয়া থাকবে হটলাইন। করোনা ভাইরাস মোকাবিলায় সরকারি জরুরি সেবার নম্বর ছাড়াও শিগগিরই ছাত্রলীগের একটি হটলাইন নম্বর চালু করা হবে।
এ ছাড়া এই অ্যাপে থাকবে লাইভ চ্যাট। এতে সরাসরি টেক্সট দেওয়ার সুযোগ রয়েছে। সংশ্লিষ্ট এলাকায় যে কারো সহায়তা নির্দিষ্ট ঠিকানায় ছাত্রলীগের কর্মীদের মাধ্যমে পৌঁছে দেওয়া হবে।

খাদ্য সহায়তার জন্যে দেওয়া থাকবে সাংগঠনিক ইউনিট ও তার অন্তর্ভুক্ত ইউনিটের শীর্ষ নেতৃবৃন্দের নাম ও ফোন নম্বর। তাদের সঙ্গে যোগাযোগ করে জরুরি খাদ্য সহায়তা, ধান কাটা কর্মসূচি, কৃষকের সার বিতরণ, বীজ ইত্যাদি সহায়তা পাবে এবং খাদ্য বিতরণে কেউ দুর্নীতির আশ্রয় নিলে স্ব স্ব ইউনিটের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহায়তা নিবে এবং স্ব স্ব ইউনিটের কমিটি মনিটরিং করবে।

বিভিন্ন এলাকায় করোনা ভাইরাসে আক্রান্তদের জন্য নির্দিষ্ট হাসপাতালসমূহ ও যোগাযোগের ব্যবস্থা করবে।

অ্যাপটিতে দেওয়া থাকবে হটলাইন। করোনা ভাইরাস মোকাবিলায় সরকারি জরুরি সেবার নম্বর এছাড়া শিগগিরই ছাত্রলীগের একটি হটলাইন নম্বর চালু করা হবে।

এ বিষয়ে ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয় বলেন, ‘করোনা ভাইরাসের সংক্রমণ রোধে জনগণকে অপ্রয়োজনে ঘর থেকে বের হতে নিষেধ করেছেন মাননীয় প্রধানমন্ত্রী। এই সময়ে কর্মহীন হয়ে পড়া অসহায় মানুষের পাশে দাঁড়াতে সবাইকে আহ্বান জানিয়েছে সরকার। সেই আহ্বানে সাড়া দিয়ে ছাত্রলীগ ইতিহাসে যেমন মানুষের পাশে দাঁড়িয়েছে তেমনি এবারেও মানুষের পাশে দাঁড়িয়েছে।’

অন্যদিকে, ছাত্রলীগের সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য বলেন, ‘ছাত্রলীগ দেশের যে কোনো দুর্যোগে মানুষের ঘরে ঘরে পৌঁছে সহায়তার হাত বাড়িয়ে দিয়েছে। সেই ধারাবাহিকতায় এবারেও সারাদেশের নেতাকর্মীরা মানুষের পাশে দাঁড়াচ্ছে। এই কার্যক্রমকে সবার কাছে পৌঁছে দিতে সংগঠনের পক্ষ থেকে একটি অ্যাপ চালু করা হয়েছে। অ্যাপের মাধ্যমে আমাদের সঙ্গে যেভাবেই যেখান থেকে সহযোগিতা চাওয়া হবে আমাদের নেতাকর্মীরা সেখানে পৌঁছে যাবে।’

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 161 People

সম্পর্কিত পোস্ট