চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মে, ২০২০

সর্বশেষ:

বিএসএমএমইউকে কিট ও টাকা দিল গণস্বাস্থ্য কেন্দ্র

১৩ মে, ২০২০ | ১:১৩ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

বিএসএমএমইউকে কিট ও টাকা দিল গণস্বাস্থ্য কেন্দ্র

অবশেষে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়কে (বিএসএমএমইউ) নিজেদের উদ্ভাবিত করোনাভাইরাস নির্ণায়ক ‘জি আর কোভিড-১৯ ডট ব্লট’ কিট হস্তান্তর করেছে গণস্বাস্থ্য কেন্দ্র। এখন চাইলে যেকোনো সময় এই কিটের কার্যকারিতা পরীক্ষা শুরু করতে পারে বিএসএমএমইউ।

আজ বুধবার (১৩ মে) সকাল ১১টার দিকে গণস্বাস্থ্য ফার্মাসিউটিক্যালের প্রধান বিজ্ঞানী ড. বিজন কুমার শীল এবং গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজের উপাধ্যক্ষ মহিবুল্লাহ খন্দকার বিএসএমএমইউতে গিয়ে ২০০কিট এবং ৪ লাখ ৩৫ হাজার টাকা জমা দেন। পরে আরও ২০০ কিট দেওয়া হবে।

ওষুধ প্রশাসনের অনুমোদনের ১২ দিন পর ‘জিআর কোভিড-১৯ ডট ব্লোট’-এর স্যাম্পল জমা নিল বিএসএমএমই। এর মধ্য দিয়ে কিটের ব্যবহারিক পরীক্ষা শুরু হবে বলে আশা করা যাচ্ছে।

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, ‘বিএসএমএমইউ কর্তৃপক্ষ গতকাল আমাদের চিঠি দিয়েছে। চিঠিতে পরীক্ষার খরচ বাবদ ৪ লাখ ৩৫ হাজার টাকা ও পরীক্ষার জন্য ২০০ কিট জমা দিতে বলেছে। গতকাল দুপুরে সেই চিঠি আসায় আমরা ব্যাংকে টাকা জমা দিয়ে কিট দিতে পারিনি।’

‘তবে আজ সকাল নয়টা থেকেই আমরা কাজ শুরু করি। সকাল ১১টার দিকে ব্যাংকে টাকা জমা দেওয়াসহ বিএসএমএমইউ কর্তৃপক্ষের কাছে আমরা কিট পৌঁছে দিয়েছি’, বলেন তিনি।

তিনি আরো বলেন, ‘এতদিন পর তারা (বিএসএমএমইউ) কিট নিয়েছে, আমি বিষয়টিকে ইতিবাচকভাবেই দেখছি। এখন তারা পরীক্ষার কাজটি শুরু করলেই হয়।’

‘আসলে করোনা তো আমার একার সমস্যা না। এটি জাতীয় সমস্যা। আমাদের যত সক্ষমতা আছে সবকিছু নিয়েই একে মোকাবিলা করতে হবে।

সংশ্লিষ্ট সূত্রমতে, গণস্বাস্থ্যের এই ২০০ কিট দিয়ে সাসপেক্টেড ব্যক্তির রক্ত পরীক্ষা করা হবে। তাতে যে রেজাল্ট আসবে, সেটি মিলিয়ে দেখার জন্য একই ব্যক্তির রক্ত পিসিআর ল্যাবে পরীক্ষা করা হবে। এই তুলনামূলক (কম্পারেটিভ) পরীক্ষার পর যদি একই ধরনের রেজাল্ট আসে, তাহলে রেজিস্ট্রেশন পাওয়ার পথে আরেক ধাফ এগিয়ে যাবে গণস্বাস্থ্য কেন্দ্র উদ্ভাবিত ‘জিআর কোভিড-১৯ ডট ব্লট।

পূর্বকোণ/পিআর

The Post Viewed By: 100 People

সম্পর্কিত পোস্ট