চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মে, ২০২০

আজ মেয়রের দায়িত্ব নিচ্ছেন আতিক, শনিবার তাপস

১৩ মে, ২০২০ | ১২:০১ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

আজ মেয়রের দায়িত্ব নিচ্ছেন আতিক, শনিবার তাপস

ফের ঢাকা উত্তর সি‌টি ক‌র্পো‌রেনের (ডিএন‌সি‌সি) দায়িত্ব নিচ্ছেন মেয়র মো. আতিকুল ইসলাম আতিক।  আর আগামী শ‌নিবার দক্ষিণ সিটি কর্পোরেশনে প্রথমবা‌রের মত মেয়রের চেয়া‌রে বস‌তে যাচ্ছেন শেখ ফজলে নূর তাপস। দুই সি‌টি‌তেই আওয়ামী লী‌গের নৌকা প্রতীক নি‌য়ে জয় লাভ করেন তারা। গত ২৭ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা মিলনায়তনে মেয়র হি‌সে‌বে শপথ নেন এ দুই জনপ্রতি‌নি‌ধি।

ডিএন‌সি‌সি এবং ডিএসসিসি নি‌শ্চিত ক‌রে‌ছে, বুধবার (১৩ মে) দুপুর ১২ টায় দায়িত্ব নেবেন উত্তরের মেয়র আতিকুল ইসলাম। এরপরই তিনি গণমাধ্যমের মুখোমুখি হবেন ভার্চুয়াল মাধ্যমে। আর ১৬ মে শ‌নিবার দুপুরের দিকে দায়িত্ব নেবেন দক্ষিণের মেয়র শেখ তাপস। ক‌রোনা ভাইরাসের কার‌ণে পৃথকভাবে দুই মেয়রের দায়িত্ব গ্রহণের বিষয়ে তেমন কোন আনুষ্ঠানিকতা করা হচ্ছেনা।

সি‌টি ক‌র্পোরেশন আইন অনুযায়ী, নির্বাচিত মেয়র অথবা কাউন্সিলর করপোরেশনের মেয়াদ শেষ না হওয়া পর্যন্ত দা‌য়িত্ব নি‌তে পা‌রেন না। আইনগত জ‌টিলতার কার‌ণে দুই সি‌টি‌র দা‌য়িত্ব বন্টন হ‌তে সময়ক্ষেপণ হ‌য়ে‌ছে।

আরেক আইনে র‌য়ে‌ছে, করপোরেশনের মেয়াদ সে‌টি গঠিত হবার পর সে‌টির প্রথম সভা অনুষ্ঠিত হবার তারিখ থেকে পাঁচ বৎসর হবে। সে হি‌সে‌বে ডিএসসিসির চলমান বোর্ডের মেয়াদ শেষ হচ্ছে আগামী ১৬ মে। ২০১৫ সালের ১৬ মে মেয়র সাঈদ খোকনের সভাপতিত্বে প্রথম বোর্ড সভা হয়। ওই দিনই দায়িত্ব নিতে যাচ্ছেন শেখ ফজলে নূর তাপস।

এর আগে গত ১ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হয় ডিএসসিসি নির্বাচন। সেই নির্বাচনে ভোটারদের সমর্থন নিয়ে মেয়রের দায়িত্ব নিতে যাচ্ছেন। নির্বাচনের আগে তার নির্বাচনী ইশতেহারে ঐতিহ্য রক্ষা, সুন্দর ঢাকা, সচল ঢাকা, সুশাসনের ঢাকা এবং উন্নত ঢাকা গড়ার প্রতিশ্রুত দেন।

পূর্বকোণ/পিআর

The Post Viewed By: 101 People

সম্পর্কিত পোস্ট