চট্টগ্রাম সোমবার, ২৫ মে, ২০২০

লকডাউন শিথিলের পথে বিশ্ব

১২ মে, ২০২০ | ৪:০৯ পূর্বাহ্ণ

ফ্রান্স ও তুরস্কে লকডাউন শিথিল এবং ইরানে খুলছে মসজিদ

লকডাউন শিথিলের পথে বিশ্ব

বিশ্বে মৃত্যু বেড়ে ২ লাখ ৮৫ হাজার

কঠোর বিধিনিষেধ শিথিল করে লকডাউন থেকে ধীরে ধীরে বেরিয়ে আসছে ফ্রান্স। দেশটিতে ইতোমধ্যে খুলেছে দোকান, কারখানা ও কিছু স্কুল। তবে দ্বিতীয়বার যেন ভাইরাসের প্রাদুর্ভাব দেখা না দেয়, এ নিয়ে সতর্ক রয়েছে দেশটি। সোমবার কিছু অর্থনৈতিক কার্যক্রম চালু করেছে ফ্রান্স। সোমবার থেকে তুরস্কও লকডাউন শিথিল করেছে। দোকান-পাট, শপিংমল ও সেলুন খুলেছে। প্রায় দুমাস ধরে সেখানে সবকিছু বন্ধ ছিল। ইরানেও আগামীকাল সব মসজিদ খুলে দেয়া হচ্ছে। করোনা আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় উত্তর কোরিয়া সীমান্তবর্তী চীনের সুলান শহর লকডাউন করা হয়েছে। সৌদিতে করোনায় আক্রান্ত হয়ে ২৫৫ জনের প্রাণহানি হয়েছে। এছাড়া ভারতে ২৪ ঘণ্টায় ৮২ জনের মৃত্যু হয়েছে। আর বিশ্বে করোনা আক্রান্তের দিক থেকে চতুর্থ অবস্থানে রাশিয়া। -খবর এএফপি, আনাদোলু, দ্য স্ট্রেইট টাইমস ও ওয়ার্ল্ডওমিটারের।
সর্বশেষ পাওয়া তথ্য অনুযায়ী, বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে ৪২ লাখ ৩২ হাজার ৪০৫ জন হয়েছে। মারা গেছেন দুই লাখ ৮৫ হাজার ৭৪৩ জন। সুস্থ হয়ে উঠেছেন ১৫ লাখ ১৭ হাজার ৪৮৩ জন। এখন পর্যন্ত আক্রান্তের দিক থেকে সবার ওপরে রয়েছে যুক্তরাষ্ট্র। সেখানে করোনা আক্রান্ত হয়েছেন ১৩ লাখ ৭৬ হাজার ৩৭১ জন। স্পেনে দুই লাখ ৬৮ হাজার ১৪৩, রাশিয়ায় দুই লাখ ২১ হাজার ৩৪৪, ব্রিটেনে দুই লাখ ২৩ হাজার ৬০, ইতালিতে দুই লাখ ১৯ হাজার ৮১৪, ফ্রান্সে এক লাখ ৭৭ হাজার ৪২৩, জার্মানিতে এক লাখ ৭১ হাজার ৯৯৯, ব
ব্রাজিলে এক লাখ ৬৩ হাজার ৫১০, তুরস্কে এক লাখ ৩৯ হাজার ৭৭১, ইরান এক লাখ নয় হাজার ২৮৬ জন।
মারা যাওয়াদের মধ্যে যুক্তরাষ্ট্রে ৮১ হাজার ১৫৭, ব্রিটেনে ৩২ হাজার ৬৫, ইতালিতে ৩০ হাজার ৭৩৯, স্পেনে ২৬ হাজার ৭৪৪, ফ্রান্সে ২৬ হাজার ৬৪৩, ব্রাজিলে ১১ হাজার ২০৭, বেলজিয়ামে আট হাজার ৭০৭, জার্মানিতে সাত হজার ৫৬৯, ইরানে ছয় হাজার ৬৮৫, কানাডায় চার হাজার ৯০৭ জন হয়েছে।
লকডাউন তুলেছে ফ্রান্স:
করোনায় আক্রান্ত হয়ে পঞ্চম সর্বাধিক মৃত্যুর দেশ ফ্রান্সে সামাজিক দূরত্ব বজায় রেখে ধাপে ধাপে কর্মক্ষেত্রে ফিরেছে ও স্কুল খুলেছে। ছয় কোটি ৭০ লাখ মানুষ এখন সরকারের অনুমতি ছাড়াই বাড়ির বাইরে বের হতে পারবেন। সোমবার সকালে প্যারিসে যানবাহনের চলাচল বাড়ে। করোনার মহামারী প্রতিরোধে আট সপ্তাহ লকডাউনে ছিল ফ্রান্স। এপ্রিল মাসে সংক্রমণ এবং নিবিড় পর্যবেক্ষণে (ইউসিইউ) থাকা রোগীর সংখ্যা কমতে থাকায় লকডাউন তুলে নেয়ার সিদ্ধান্ত নেন প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। স্বাস্থ্যবিধি মেনে ব্যবসা প্রতিষ্ঠান খোলার অনুমতি দেয়া হয়েছে। একজন ব্যক্তি সর্বোচ্চ এক শ’ কিলোমিটার বা ৬২ মাইল দূরে যাতায়াত করতে পারবেন। প্যারিসসহ বেশকিছু অঞ্চল এখনও ‘রেডজোন’ বা ঝুঁকিপূর্ণ হওয়ায় সতর্ক থাকার আহ্বান জানিয়েছে সরকার। চলতি বছরে ইউরোপের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশটি ৮ শতাংশ পর্যন্ত সঙ্কুচিত হওয়ার আশঙ্কা রয়েছে। দেশকে অর্থনৈতিক বিপর্যয় থেকে উদ্ধারের চেষ্টা করছেন ম্যাক্রোঁ। করোনা মহামারী মোকাবেলায় তার উদ্যোগ প্রশ্নবিদ্ধ হয়েছে। ‘লে একোস’ সংবাদপত্র পরিচালিত একটি জরিপে দেখা যায়, মে মাসে ম্যাক্রোঁর জনপ্রিয়তা কমেছে ৩৪ শতাংশ।
লকডাউন শিথিল তুরস্কে:
লকডাউন শিথিল করেছে তুরস্ক। ফলে সোমবার থেকে দেশটির বিভিন্ন শপিংমল, সেলুন ও দোকান-পাট খোলার অনুমতি দেয়া হয়েছে। গত কয়েকদিনে করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা কমতে থাকায় লকডাউন শিথিলের ঘোষণা দেয়া হয়। রবিবার থেকে বয়স্ক লোকজনকে সাত সপ্তাহ পর বাইরে বের হওয়ার অনুমতি দেয়া হয়। গত ২১ মার্চ তুরস্কে কার্ফু জারি করা হয়। সে সময় থেকেই ৬৫ বছর বা তার বেশি বয়সী লোকজনের করোনায় আক্রান্তের ঝুঁকি থাকায় তাদের বাড়িতেই থাকতে বলা হয়েছিল। ইতোমধ্যেই সুস্থ হয়ে উঠেছে ৯২ হাজার ৬৯১ জন। করোনার এ্যাক্টিভ কেস ৪০ হাজার ১৫০।
ইরানে কাল খুলছে মসজিদ
করোনাভাইরাসে ক্ষতিগ্রস্ত দেশ ইরানে গত কিছু দিন ধরে কমছে সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা। পাশাপাশি বেড়েছে সুস্থতার হার। এই অবস্থায় আগামীকাল সোমবার থেকে দেশটিতে খুলতে যাচ্ছে মসজিদ। মার্চের মাঝামাঝি সময়ে মসজিদ বন্ধের সিদ্ধান্ত নেয় ইরান। তবে দিন দিন পরিস্থিতির উন্নতি হওয়ায় সে অবস্থা থেকে সরে আসছে তেহরান। জানা যায়, পবিত্র রমজান মাস উপলক্ষে এখন মসজিদগুলো খুলে দেয়া হবে। তবে সব মসজিদ নয়, বরং ১৩২টি তুলনামূলক কম ঝুঁকিপূর্ণ এলাকায় মসজিদ খুলে দেওয়া হবে। ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি এ ব্যাপারে নির্দেশনা দিয়েছেন।

The Post Viewed By: 74 People

সম্পর্কিত পোস্ট