চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

দেশে করোনা ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল হতে পারে জুনে

অনলাই ডেস্ক

৭ মে, ২০২০ | ৪:৫৩ অপরাহ্ণ

আগামী জুন মাস থেকে যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরি করোনা ভ্যাকসিন এনে দেশে এর ক্লিনিকাল টেস্ট শুরু হতে পারে বলে জানিয়েছেন ঔষধ প্রশাসনের মহাপরিচালক ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল মাহবুবুর রহমান।

বৃহস্পতিবার (৭ মে) রাজধানীর মহাখালিতে ঔষধ প্রশাসন অধিদপ্তরে কয়েকটি ওষুধ কোম্পানির সঙ্গে বৈঠক শেষে তিনি এ কথা জানান। আগামী ২০ মে’র মধ্যে করোনা রোগীদের চিকিৎসায় রেমিডিসিভির ওষুধের ব্যবহার শুরু হওয়ার আশা প্রকাশ করেন তিনি।

বিশ্বব্যাপী ভ্যাকসিন আবিষ্কারের প্রচেষ্টা যখন চলছে বাংলাদেশ তখন বিভিন্ন দেশের সঙ্গে যোগাযোগ শুরু করেছে। এরই মধ্যে যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও চীনের একটি ভ্যাকসিন প্রস্তুতকারী প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ করে আলোচনা কিছুটা এগিয়েছে। ঔষধ প্রশাসন অধিদপ্তর আশাবাদী আগামী জুনেই বাংলাদেশে ভ্যাকসিনের ট্র্যায়াল শুরু করতে পারবে।

ঔষুধ প্রশাসন অধিদপ্তরের ডিজি মেজর জেনারেল মাহাবুবুর রহমান বলেন, অক্সফোর্ড এবং চায়না দুটোরই ভ্যাকসিনের ট্রায়ালের কথা চলছে আইইডিসিআরের সঙ্গে। এর প্রয়োজনও আছে। কারণ যুক্তরাষ্ট্রের যাদের শরীরে এই ভ্যাকসিন কাজ করছে, আমাদের দেশে তা নাও করতে পারে।

এদিকে সম্প্রতি এ বিষয়ে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের প্রফেসর জন বেল জানান, ৬ সপ্তাহ অর্থাৎ, জুন মাসের মাঝামাঝি সময়ের মধ্যে মানবদেহে ভ্যাকসিনের প্রভাব সম্পর্কে নিশ্চিত হওয়া যাবে। তারপরই এটি সবার জন্য উন্মুক্ত করে দেয়া হবে।

সংশ্লিষ্টরা মনে করছেন, করোনা প্রতিরোধে এই ভ্যাকসিন কাজ করার সম্ভাবনা রয়েছে।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট