চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

সাধারণ ছুটি পর্যন্ত বন্দরের স্টোর রেন্ট ছাড় চায় বিজিএমইএ

নিজস্ব প্রতিবেদক

৩ মে, ২০২০ | ৭:৫২ অপরাহ্ণ

করোনাভাইরাস প্রতিরোধে সরকারি ছুটি বা লকডাউন থাকাকালীন সময়ে চট্টগ্রাম বন্দরে পণ্য রাখার মাশুল (স্টোর রেন্ট) মওকুফ চেয়ে চিঠি দিয়েছিলেন বিজিএমইএ সভাপতি ড. রুবানা হক। পরে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান ৪ মে পর্যন্ত পোশাক শিল্পের আমদানি চালান খালাসে বন্দরের পণ্য রাখার মাশুল শতভাগ মওকুফ করায় আন্তরিক কৃতজ্ঞতা জানান তিনি । গত শনিবার (২ মে)  লেখা চিঠিতে সাধারণ ছুটি ৫ মে থেকে আরও বাড়ানোর সম্ভাবনা থাকার কারণে করোনার সাধারণ ছুটি বহাল থাকা পযর্ন্ত এ সুবিধা চলমান রাখার অনুরোধ করেন তিনি।

বন্দরের অপারেশনাল কার্যক্রম সচল রাখার স্বার্থে বিজিএমইএর গৃহীত পদক্ষেপে ইতিমধ্যে কনটেইনার ডেলিভারির সংখ্যা দিন দিন বাড়ছে উল্লেখ করে রুবানা হক বলেন, বর্তমান করোনা ভাইরাস পরিস্থিতি নিয়ন্ত্রণে সরকার কর্তৃক সাধারণ ছুটি ৫ মে থেকে আরও বাড়ানোর সম্ভাবনা রয়েছে। ইতিমধ্যে কিছু কিছু পোশাক শিল্প প্রতিষ্ঠান স্বাস্থ্যবিধি প্রতিপালন পূর্বক আংশিকভাবে কারখানার অপারেশনাল কার্যক্রম শুরু করেছে। অনেক প্রতিষ্ঠান এখনো বন্ধ রয়েছে এবং বিদেশি সরবরাহ প্রতিষ্ঠান কর্তৃক আমদানি দলিলাদি অনেক প্রতিষ্ঠান পায়নি। ফলে পণ্য চালান খালাস করা অনেক ক্ষেত্রে সম্ভব হবে না বলে বিজিএমইএ মনে করে। জাতীয় অর্থনীতির এ সংকটকালে বন্দর চেয়ারম্যানের সহযোগিতা চেয়ে পণ্য রাখার মাশুল মওকুফের সময় বাড়ানোর লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বিশেষভাবে অনুরোধ করেন বিজিএমইএ সভাপতি।

বন্দর সচিব মো. ওমর ফারুক জানান, বিজিএমইএ সাধারণ ছুটিকালে পোশাক শিল্প প্রতিষ্ঠানের আমদানি পণ্য চালানের পণ্য রাখার মাশুল মওকুফের জন্য চিঠি দিয়েছে। মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী বন্দর কর্তৃপক্ষ এ বিষয়ে সিদ্ধান্ত নেবে।

পূর্বকোণ/- আারপি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট