চট্টগ্রাম মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর, ২০২০

সর্বশেষ:

১৭ পণ্য নিষিদ্ধ ঘোষণা করল বিএসটিআই
মেয়াদোত্তীর্ণ লাইসেন্স : ৮ পণ্য বাতিল বিএসটিআই’র

২৫ এপ্রিল, ২০২০ | ৮:৪১ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

১৭ পণ্য নিষিদ্ধ ঘোষণা করল বিএসটিআই

পণ্যের মান নিয়ন্ত্রণকারী সংস্থা বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) বাজারের বিভিন্ন ব্র্যান্ডের ১৭ ধরনের পণ্য নিষিদ্ধ ঘোষণা করেছে। খোলাবাজার থেকে এসব পণ্যের কিনে নিজস্ব পরীক্ষাগারে পরীক্ষা করে বাংলাদেশ মান (বিডিএস) অনুযায়ী পণ্যগুলো পাওয়া না যাওয়ায় সেগুলো নিষিদ্ধ করা হয়। একই সঙ্গে প্রতিষ্ঠানগুলোকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে বিএসটিআই।

সংস্থাটি জানায়, উৎপাদনকারী, সরবরাহকারী, পাইকারী ও খুচরা বিক্রেতাদের বিক্রি-বিতরণ ও বাণিজ্যিক বিজ্ঞাপন প্রচার থেকে বিরত থাকা এবং উৎপাদনকারীদের বাজার থেকে বিক্রীত মালামাল প্রত্যাহারের নির্দেশ দেওয়া হয়েছে।

পণ্যগুলো হলো ঢাকার মি. বেকার এন্ড পেস্ট্রি শপের মি. বেকার ব্র্যান্ডের বিস্কুট, ফরিদপুরের সেফ ফুড ইন্ডাস্ট্রিজের সাবা ব্র্যান্ডের চিপস (পটেটো), চট্টগ্রামের কল্পনা কমোডিটিস কোম্পানির এপি-১ ব্র্যান্ডের ঘি, চট্টগ্রামের চিটাগাং ফ্লাওয়ার মিলসের এংকর ব্র্যান্ডের সুজি, কক্সবাজারের রিয়াদ সল্ট ইন্ডাস্ট্রিজ লিমিটেডের বঙ্গ ব্র্যান্ডের আয়োডিনযুক্ত লবণ, যশোরের আল আমিন বেকারির আল আমিন ব্র্যান্ডের লজেন্স, রাজশাহী মিষ্টান্ন ভান্ডারের আর এম ব্র্যান্ডের ঘি, বগুড়ার জিনিয়াস সেফ ফুড এন্ড কনজ্যুমারের জিনিয়াস স্পেশাল ব্র্যান্ডের ঘি, সয়াবিন তেল ও হলুদের গুঁড়া; বগুড়ার সীমা ফ্লাওয়ার মিলস লিমিটেডের সীমা ব্র্যান্ডের সুজি, গাজীপুরের জি এম ফুডের এবি-১ ব্র্যান্ডের বাটার অয়েল ও রাজা ব্র্যান্ডের ঘি, গাজীপুরের শাহ ইন্টারন্যাশনাল ফুডের নুরজাহান ব্র্যান্ডের বাটার, শরীয়তপুরের মাদার ডেইরি এন্ড ফুড প্রোডাক্টসের বেস্ট-১ ব্র্যান্ডের ঘি, মৌলভীবাজারের শাহী ফুড প্রোডাক্টসের শমসের নগর শাহী ব্র্যান্ডের ঘি এবং একটি নাম-ঠিকানাবিহীন ড্রামের লুজ সয়াবিন তেল।

রমজান মাসে ভেজালমুক্ত পণ্য সরবরাহে বিএসটিআই গত দু’মাসে ইফতার ও সেহরির সঙ্গে সম্পৃক্ত বিভিন্ন ধরনের খাদ্যপণ্য বাজার থেকে সংগ্রহ করে পরীক্ষা করেছে। ৫২১টি নমুনা সংগ্রহ করা হলেও পরীক্ষা শেষ হয়েছে ২৫৩টির। যার মধ্যে ১৭টি নিম্ন মানের পণ্য পাওয়া যায়। দেশে এখন ১৮১ ধরনের পণ্য বিএসটিআইয়ের বাধ্যতামূলক মানসনদের আওতায় রয়েছে।

প্রসঙ্গতঃ বিএসটিআই পণ্যের মান সনদ প্রদানের পরবর্তীতে প্রতিষ্ঠানগুলো মানসম্পন্ন পণ্য উৎপাদন করছে কি না, তা যাচাই করার জন্য বছরব্যাপী নিয়মিত পর্যবেক্ষণ অভিযান পরিচালনা করে। এতে খোলা বাজার থেকে পণ্য সংগ্রহ করে পরীক্ষা করা হয় বিএসটিআইয়ের নিজস্ব পরীক্ষাগারে।

 

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 433 People

সম্পর্কিত পোস্ট