চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সীতাকুণ্ড উচ্চ ঝুঁকিপূর্ণ উপজেলা, তবু সতর্কতা নেই!
সীতাকুণ্ড উচ্চ ঝুঁকিপূর্ণ উপজেলা, তবু সতর্কতা নেই!

আরও দুই হাজার চিকিৎসক ছয় হাজার নার্স নিয়োগ হচ্ছে

নিজস্ব প্রতিবেদক

২৪ এপ্রিল, ২০২০ | ৯:৩৬ অপরাহ্ণ

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে স্বাস্থ্যসেবায় গতি বাড়াতে আরও দুই হাজার চিকিৎসক ও ছয় হাজার নার্স নিয়োগ দেবে সরকার। বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত সংবাদ বুলেটিনে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এই তথ্য জানান। তিনি বলেন, “বিভিন্ন হাসপাতালে রোগীদের সেবা দিতে গিয়ে বেশকিছু চিকিৎসক-নার্স এবং স্বাস্থ্যকর্মী কোভিড-১৯ আক্রান্ত হয়েছেন। এজন্য ২ হাজার নতুন ডাক্তার এবং ৬ হাজার নতুন নার্স আমরা নিয়োগ দেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে।”-বিডিনিউজ

কোভিড-১৯ মহামারীর এই সঙ্কটে এই নিয়োগের মাধ্যমে স্বাস্থ্যসেবা আগামীতে আরও জোরদার হবে বলে আশা করছেন তিনি।
জাহিদ মালিক বলেন, “যেহেতু কোভিড-১৯ চিকিৎসার জন্য আমরা নতুন নতুন হাসপাতাল তৈরি করছি, এছাড়া কিছু ডাক্তার-স্বাস্থ্যকর্মীদের কোয়ারেন্টিনে যেতে হয়েছে, সেজন্য মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনায় ২ হাজার নতুন ডাক্তার এবং ৬ হাজার নতুন নার্স আমরা নিয়োগ দিচ্ছি।”
বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশেনের হিসেবে, কোভিড-১৯ সংক্রমণ শুরু হওয়ার পর বৃহস্পতিবার পর্যন্ত সারাদেশে ২১৫ জন চিকিৎসক, ৬৬ জন নার্স এবং ১৮৮ স্বাস্থ্যকর্মী আক্রান্ত হয়েছেন।

স্বাস্থ্য অধিদপ্তরের হিসাবে, দেশে চিকিৎসকসহ প্রথম, দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মকর্তা-কর্মচারী আছেন ৭৮ হাজার ৩০০ জন। এরমধ্যে চিকিৎসক পদে রয়েছেন ২৭ হাজার ৪০৯ জন।
বাংলাদেশ নার্সিং এন্ড মিডওয়াইফারি কাউন্সিল, বিডিএমসির হিসাবে দেশে রেজিস্টার্ড নার্সের সংখ্যা ৫৬ হাজার ৭৩৪ জন।

বাংলাদেশের ১ হাজার ৫৮১ জন মানুষের জন্য ১ জন রেজিস্টার্ড চিকিৎসক। প্রতি ১০ হাজার মানুষের জন্য চিকিৎসক ৬ দশমিক ৩৩ জন। প্রতি ১০ হাজার মানুষের জন্য স্বাস্থ্য অধিদপ্তরের আওতায় চিকিৎসকের সংখ্যা ১ দশমিক ২৮ জন। প্রতি ১০ হাজার মানুষের জন্য মেডিকেল টেকনোলজিস্ট আছেন মাত্র শূন্য দশমিক ৩২ জন।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট