চট্টগ্রাম বুধবার, ২৩ সেপ্টেম্বর, ২০২০

সর্বশেষ:

বাংলাদেশ ব্যাংকের কাছে দেড় হাজার কোটি টাকা ঋণ আবেদন বিমানের

২৩ এপ্রিল, ২০২০ | ৮:৩৩ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ ব্যাংকের কাছে দেড় হাজার কোটি টাকা ঋণ আবেদন বিমানের

নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাব ছড়িয়ে পড়ায় প্রায় এক মাস ধরে বন্ধ রাষ্ট্রীয় বিমান সংস্থা বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ১৮টি উড়োজাহাজ। বসে থাকলেও উড়োজাহাজগুলোর রক্ষণাবেক্ষণ খরচ, কমর্চারীদের বেতনসহ অন্যান্য খরচ রয়েই গেছে। তাই সরকারের এই সংস্থাটি বিমানকে বাঁচাতে বাংলাদেশ ব্যাংকের কাছে ১৫শ কোটি ঋণের আবেদন করেছে। বিমানের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মো. মোকাব্বির হোসেন আজ বৃহস্পতিবার (২৩ এপ্রিল) এ কথা জানান।

মোকাব্বির হোসেন বলেন, আমাদের ‌‌দুই মাস ধরে কোনো আয় নেই। জানুয়ারি থেকে একের পর এক রুট বন্ধ হয়ে গেছে। চলতি বছরের জানুয়ারি থেকে মার্চ মাস পর্যন্ত বিমান প্রায় ১৩শ কোটি টাকার আর্থিক চাপে পড়েছে। সার্বিক অবস্থা সরকারকে জানানো হয়েছে। তাই ১৫শ কোটি টাকা ঋণের জন্য আবেদন করা হয়েছে বাংলাদেশ ব্যাংকের কাছে।

বিমান সূত্রে জানা যায়, করোনাভাইরাসের কারণে আমদানি-রপ্তানি কমে যাওয়া ও ফ্লাইট বন্ধ হয়ে যাওয়ায় চলতি বছরের প্রথম তিন মাসে ৯০ কোটি টাকা আয় করেছে তারা। এ সময় ৩৯ দশমিক ৬৬ শতাংশ বিমানের যাত্রী কমে গেছে। এপ্রিলে এসে এই হার একেবারে শূন্য হয়ে গেছে। কিন্তু বহরের ১৮টি বিমান রক্ষণাবেক্ষণেই প্রতিমাসে ২৬০ কোটি টাকা ব্যয় করতে হচ্ছে। ফ্লাইট চলাচল বন্ধ হয়েছে যাওয়ায় ফেরত দিতে হচ্ছে যাত্রীদের টিকিটের টাকাও। এই অংকও কয়েক শ কোটি টাকার মতো। বিমানের বিশাল কর্মী বহরের বেতন ও বিভিন্ন দেশে অফিস রক্ষণাবেক্ষণ খরচ মাসে ২০৩ কোটি টাকা। এসব কিছুর জন্য এপ্রিল মাসে খরচের পরিমাণ ৫৩৭ কোটি টাকা। তাই ব্যয় কমাতে গত মার্চ মাসে বিমানের সব কর্মকর্তার ওভারটাইম ভাতা প্রদান বাতিল করা হয়েছে। একই সঙ্গে ষষ্ঠ থেকে তদূর্ধ্ব কর্মকর্তাসহ ককপিট এবং কেবিন ক্রুদের মূল বেতনের ১০ শতাংশ হারে কাটার সিদ্ধান্ত নিয়েছিল বিমান কর্তৃপক্ষ।

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 252 People

সম্পর্কিত পোস্ট