চট্টগ্রাম বুধবার, ৩০ সেপ্টেম্বর, ২০২০

সর্বশেষ:

চাল চালাচালিতে ‘সাগরচুরি’
চাল চালাচালিতে ‘সাগরচুরি’

২২ এপ্রিল, ২০২০ | ৫:৫৯ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

আরো ৫০ লাখ পরিবার পাবে ১০ টাকা কেজি চাল

বর্তমানে ৫০ লাখ পরিবারকে ওএমএস’র চাল দেয়া হচ্ছে। এবার সারাদেশে আরো ৫০ লাখ পরিবারকে ১০ টাকা কেজি দরে ওএমএস’র চাল দিতে ৮৭৫ কোটি টাকা দিয়েছে সরকার। নতুন ৫০ লাখ পরিবারকে এ কর্মসূচির আওতায় আনার এ সিদ্ধান্ত নিয়ে ইতোমধ্যেই মাঠ পর্যায়ে কাজ শুরু করা হয়েছে। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অনুকূলে সম্প্রতি এ টাকা ছাড় করেছে অর্থ মন্ত্রণালয়।

অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, করোনাভাইরাসের প্রভাব মোকাবিলায় দরিদ্র জনগোষ্ঠীকে খাদ্য সহায়তা দিতে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অধীনে নতুন রেশন কার্ড পাওয়া পরিবারে সরবরাহের জন্য সরকার জরুরি ভিত্তিতে ২ লাখ টন চাল সংগ্রহ করবে। এজন্য ৮৭৫ কোটি টাকা ছাড় করা হয়েছে। চলমান মহামারিতে বেকার হয়ে পড়া নিম্নবিত্ত, দরিদ্র জনগোষ্ঠীকে খাদ্য সহায়তা দিতেই নতুন করে ৫০ লাখ পরিবারের জন্য রেশন কার্ড চালু করে তাদের ১০ টাকা কেজিতে ওএমএসের চাল দেবে সরকার। সবকিছু ঠিক থাকলে রোজা শুরুর আগেই এ কাজটি সম্পন্ন করতে চায় সরকার বলে খাদ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে। রমজান শুরুতেই নতুন করে ৫০ লাখ পরিবারকে এ কর্মসূচির আওতায় আনা হচ্ছে। এ কর্মসূচির আওতায় এর আগে ৫০ লাখ পরিবার সুবিধাভোগী হিসেবে রেশন সুবিধা তথা ১০ টাকা কেজিতে চাল পেয়ে আসছে সেটাও বহাল রয়েছে।

উল্লেখ্য, বর্তমান পরিস্থিতিতে যাদের নামে খাদ্যবান্ধব কর্মসূচির কোনো কার্ড নেই এমন দরিদ্র ও নিম্নবিত্তদের তালিকা করে কার্ডের মাধ্যমে ওএমএসের ১০ টাকা কেজি দরে চাল দেয়ার নির্দেশ দিয়ে জেলা প্রশাসকদের (ডিসি) চিঠি দিয়েছে খাদ্য মন্ত্রণালয়। সম্প্রতি কর্মসূচিটি চলাকালে চাল বিতরণে চুরি ও আত্মসাতের অভিযোগে বর্তমানে সরকার কর্মসূচিটি স্থগিত করেছে।

 

 

 

 

 

 

 

পূর্বকোণ/এম

শেয়ার করুন
The Post Viewed By: 315 People

সম্পর্কিত পোস্ট