চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

কেজিপ্রতি ৬৫ টাকা দরে চিনি বিক্রি করবে বিএসএফআইসি

নিজস্ব প্রতিবেদক

২১ এপ্রিল, ২০২০ | ৭:২০ অপরাহ্ণ

আর কদিন পরেই মুসলমানদের অন্যতম পবিত্র মাস রমজান মাস। আর এ মাসে দেশি প্রতি কেজি চিনি ৬৫ টাকা দরে বিক্রি করবে বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশন (বিএসএফআইসি)। তাদের হাতে প্রায় ৬০ হাজার টন চিনি রয়েছে বলে জানিয়েছে সরকারি এই সংস্থাটি।

বিএসএফআইসি জানায়, সংস্থাটির অধীনে থাকা ১৫টি চিনিকল রয়েছে। এসব চিনিকল থেকে প্রতি মেট্রিক টন চিনি ৬০ হাজার টাকা দরে বস্তায় খোলা চিনি বিক্রয় করা হচ্ছে। এ ক্ষেত্রে প্রতি কেজি পড়ছে ৬০ টাকা দরে। একই দরে চিনি বরাদ্দ দেয়া হচ্ছে তালিকাভুক্ত পরিবেশকদের।

সংস্থাটির চেয়ারম্যান সনৎ কুমার সাহা জানান, ‘এবার সব পণ্যের দাম বাড়লেও চিনির দাম বাড়েনি তাই আমরা চিনির দাম বাড়তে দেব না। সরকারের কাছ থেকে টাকা পাওয়া যায়নি। তবে আমরা এই পবিত্র রমজান উপলক্ষে ৬০ হাজার টন চিনি বিক্রি করা হবে।’

সরকারি আরেক সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) হিসাবে, বাজারে প্রতি কেজি চিনির দাম এখন ৬৫ থেকে ৭৫ টাকা। এক সপ্তাহে দাম বেড়েছে ৫ টাকা। অন্যদিকে এক বছর আগের তুলনায় কেজিপ্রতি দর ৩১ শতাংশ বেশি।

ট্রেড এন্ড ট্যারিফ কমিশনের হিসাবে রোজায় আড়াই লাখ টন চিনির চাহিদা রয়েছে। তবে বছরে ৬০ হাজার টনের মতো চিনি উৎপাদন করতে পারে সরকারি চিনিকলগুলো। আর ১৮ থেকে ২০ লাখ টনের মতো চিনি আমদানি হয়। এখন প্রতি কেজি চিনিতে সরকার ২৪ টাকার মতো কর নেয় সরকার। চিনি শিল্প করপোরেশনকে সুরক্ষা দিতেই চিনির ওপর এই বাড়তি করারোপ শুরু হয়েছিল।

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট