চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৪ সেপ্টেম্বর, ২০২০

সর্বশেষ:

স্বাস্থ্যকর্মীদের জন্য বিশেষ সম্মানী দেয়া হবে: প্রধানমন্ত্রী

১৩ এপ্রিল, ২০২০ | ৮:৪৯ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

স্বাস্থ্যকর্মীদের জন্য বিশেষ সম্মানী দেয়া হবে: প্রধানমন্ত্রী

করোনাভাইরাস আক্রান্ত রোগীদের সেবা প্রদানে ঝুঁকি নিয়ে চিকিৎসাসেবা দেওয়ায় স্বাস্থ্যকর্মীদের জন্য বিশেষ সম্মানী হিসেবে ১০০ কোটি টাকা বরাদ্দ দেওয়ার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী। 

সোমবার (১৩ এপ্রিল) সন্ধ্যা সাড়ে ৭টায় পহেলা বৈশাখ বাংলা নববর্ষ উপলক্ষে  জাতির উদ্দেশে দেওয়া ভাষণে তিনি এ ঘোষণা দেন।  

রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল বিটিভি ও বাংলাদেশ বেতারে একযোগে সম্প্রচারের পাশাপাশি বেসরকারি টেলিভিশন চ্যানেল ও রেডিও স্টেশনগুলোও প্রধানমন্ত্রীর এ ভাষণ প্রচার করছে।

চিকিৎসা সেবার সঙ্গে জড়িতদের ধন্যবাদ ও অভিনন্দন জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, চিকিৎসক, নার্সসহ অন্যান্য স্বাস্থ্যকর্মীগণ সম্পদের সীমাবদ্ধতা এবং মৃত্যু ঝুঁকি উপেক্ষা করে একেবারে সামনের কাতারে থেকে করোনাভাইরাস-আক্রান্ত রোগীদের চিকিৎসাসেবা দিয়ে যাচ্ছেন। আপনাদের পেশাটাই এ রকম চ্যালেঞ্জের। এই ক্রান্তিকালে মনোবল হারাবেন না। গোটা দেশবাসী আপনাদের পাশে রয়েছে।  

প্রধানমন্ত্রী বলেন, করোনাভাইরাস প্রতিরোধে চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মী, মাঠ প্রশাসনের কর্মকর্তা, আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য, সশস্ত্র বাহিনী ও বিজিবি সদস্য এবং প্রত্যক্ষভাবে নিয়োজিত প্রজাতন্ত্রের অন্যান্য কর্মচারীর জন্য বীমার ব্যবস্থা করা হচ্ছে। দায়িত্ব পালনকালে যদি কেউ আক্রান্ত হন, তাহলে পদমর্যদা অনুযায়ী প্রত্যেকের জন্য থাকছে ৫ থেকে ১০ লাখ টাকার স্বাস্থ্যবীমা এবং মৃত্যুর ক্ষেত্রে এর পরিমাণ ৫ গুণ বৃদ্ধি পাবে। স্বাস্থ্যবীমা ও জীবনবীমা বাবদ বরাদ্দ রাখা হচ্ছে ৭৫০ কোটি টাকা।

পহেলা বৈশাখ বাংলা নববর্ষ উপলক্ষে  জাতির উদ্দেশে দেওয়া ভাষণে প্রধানমন্ত্রী বলেন, ‘যে গভীর আঁধার আজ আমাদের বিশ্বকে গ্রাস করেছে, সে আঁধার ভেদ করে বেরিয়ে আসতে হবে নতুন দিনের সূর্যালোকে। কবি সত্যেন্দ্রনাথ দত্তের ভাষায় তাই বলতে চাই: ‘মেঘ দেখ কেউ করিসনে ভয়, আড়ালে তার সূর্য হাসে, হারা শশীর হারা হাসি, অন্ধকারেই ফিরে আসে।’

সুরক্ষা সরঞ্জামের কোন ঘাটতি নেই জানিয়ে শেখ হাসিনা বলেন, নিজেকে সুরক্ষিত রেখে স্বাস্থ্যকর্মীগণ সর্বোচ্চ সেবা দিয়ে যাবেন- এটাই দেশবাসীর প্রত্যাশা। একইসঙ্গে সাধারণ রোগীরা যাতে কোনভাবেই চিকিৎসাসেবা থেকে বঞ্চিত না হন, সেদিকে নজর রাখার জন্য আমি প্রতিটি সরকারি ও বেসরকারি হাসপাতাল কর্তৃপক্ষকে অনুরোধ জানাচ্ছি।

 

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন
The Post Viewed By: 355 People

সম্পর্কিত পোস্ট