চট্টগ্রাম মঙ্গলবার, ২৬ মে, ২০২০

সর্বশেষ:

করোনা মোকাবেলায় বাংলাদেশকে ২৫ কোটি টাকা দেবে সুইজারল্যান্ড

১১ এপ্রিল, ২০২০ | ৫:৫০ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

করোনা মোকাবেলায় বাংলাদেশকে ২৫ কোটি টাকা দেবে সুইজারল্যান্ড

করোনাভাইরাস (কোভিড-১৯) মোকাবিলায় বাংলাদেশকে ২৫ কোটি টাকা সহায়তার ঘোষণা দিয়েছে সুইজারল্যান্ড।  শনিবার ( ১১ এপ্রিল) ঢাকার সুইস দূতাবাস থেকে এ তথ্য জানানো হয়।

সুইস দূতাবাস থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, কোভিড-১৯ সংকট মোকাবিলায় কার্যকর প্রতিরোধ ব্যবস্থা গ্রহণে সুইজারল্যান্ড বাংলাদেশের পাশে রয়েছে।

এই সংকট মোকাবিলায় বাংলাদেশে গৃহীত তাৎক্ষণিক পদক্ষেপে সহায়তার জন্য ২ দশমিক ৮ মিলিয়ন সুইস ফ্রাঙ্ক বা ২৫ কোটি টাকা দেবে সুইজারল্যান্ড। এই অর্থ স্থানীয় ও আন্তর্জাতিক সহযোগী সংস্থার মাধ্যমে বাস্তবায়িত হবে।

কোভিড-১৯ ঝুঁকি প্রতিরোধ ও হ্রাস করার জন্য আর কি পদক্ষেপ গ্রহণ করা যায়, সুইজারল্যান্ড তা বাংলাদেশ সরকার, সুশীল সমাজ, উন্নয়ন সহযোগী এবং দাতা সংস্থাগুলোর সঙ্গে মূল্যায়ন করছে। এছাড়া জাতিসংঘ এবং আন্তর্জাতিক রেড ক্রস ও রেড ক্রিসেন্ট আন্দোলনের বৈশ্বিক কোভিড-১৯ আবেদনে সুইজারল্যান্ড ১৪ দশমিক ৪ মিলিয়ন সুইস ফ্রাঙ্ক বা ১২৬ কোটি টাকা দিয়েছে।

এদিকে যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এ তথ্য জানিয়েছেন। বিশ্ববিদ্যালয়টির ওয়েবসাইটে বলা হয়েছে, করোনাভাইরাস বৈশ্বিক মহামারিতে এ পর্যন্ত বিশ্বের ১৮৫টি দেশ ও অঞ্চল আক্রান্ত হয়েছে। বিভিন্ন দেশের সরকারি হিসাব অনুযায়ী, এ পর্যন্ত বিশ্বজুড়ে মোট আক্রান্তের সংখ্যা ১৬ লাখ ৫০ হাজার ২১০। এরমধ্যে ১ লাখ ১ হাজার ৫২৬ জনের মৃত্যু হয়েছে। চিকিৎসা গ্রহণের পর সুস্থ হয়ে উঠেছে তিন লাখ ৭১ হাজার ৬৩৭ জন।

পূর্বকোণ/পিআর

The Post Viewed By: 382 People

সম্পর্কিত পোস্ট