চট্টগ্রাম শুক্রবার, ০৫ জুন, ২০২০

সর্বশেষ:

মার্চের বেতন পেয়েছে ২৭৮ পোশাক কারখানার শ্রমিক

১০ এপ্রিল, ২০২০ | ১:২৮ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

মার্চের বেতন পেয়েছে ২৭৮ পোশাক কারখানার শ্রমিক

শ্রমিকদের মার্চ মাসের বেতন পরিশোধ করেছে বিজিএমইএ সদস্যভুক্ত ২৭৮টি পোশাক কারখানা। আগামী ১৬ এপ্রিলের মধ্যে শ্রমিক-কর্মচারীদের মার্চ মাসের বেতন পরিশোধের জন্য সদস্যভুক্ত কারখানার প্রতি অনুরোধ জানিয়েছিল পোশাক মালিকদের দুই সংগঠন বিজিএমইএ ও বিকেএমইএ। বেঁধে দেয়া সময়ের আগেই এসব কারখানার মালিকেরা তাদের শ্রমিকদের বেতন পরিশোধ করলেন। আজ বৃহস্পতিবার (৯ এপ্রিল) সন্ধ্যায় এ তথ্য জানিয়েছে বিজিএমইএ।

এর আগে গত ৬ এপ্রিল বিজিএমইএ সভাপতি রুবানা হক এবং বিকেএমইএ সভাপতি সেলিম ওসমানের সই করা যৌথ এক ঘোষণায় আগামী ১৬ এপ্রিলের মধ্যে মার্চ মাসের বেতন পরিশোধের জন্য সদস্যদের প্রতি অনুরোধ জানান। এছাড়া, করোনা ভাইরাসের কারণে শ্রমিকদের সুরক্ষায় আগামী ১৪ এপ্রিল পর্যন্ত কারখানা বন্ধ রাখতে সদস্যদের প্রতি একইভাবে অনুরোধ জানানো হয় পোশাক মালিকের এই দুই সংগঠনের পক্ষ থেকে। এ বিষয়ে সদস্যদের চিঠি পাঠানো হয়েছে বলে জানানো হয়।

সোমবার (৬ এপ্রিল) গণমাধ্যমে পাঠানো বিজিএমইএ’র এক বার্তায় বলা হয়েছে, করোনা ভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতিতে সদস্যভুক্ত কারখানাগুলোকে আগামী ১৪ এপ্রিল পর্যন্ত তাদের কারখানা বন্ধ রাখতে বিজিএমইএ অনুরোধ অব্যাহত রয়েছে। একইসঙ্গে বিজিএমইএ’র সব সদস্য প্রতিষ্ঠানকে যত দ্রুত সম্ভব মার্চ মাসের বেতন শ্রমিকদের দেয়ার কথাও বলা হয়। এ বিষয়ে সদস্যদের সহায়তায় বিজিএমইএ দপ্তরে ইতোমধ্যে একটি সেল খোলা হয়েছে। পরিস্থিতির উন্নতি হওয়াশ এ নিয়ে তিন ধাপে কারখানা বন্ধ রাখার আহবান জানালো বিজিএমইএ।

এদিকে, গার্মেন্টসগুলোতে কাজ না থাকলে পোশাক শ্রমিকরা অর্ধেক বেতনসহ লে অফের সকল সুযোগ সুবিধা পাবেন, একইসাথে  যে সমস্ত পোশাক শ্রমিক গার্মেন্টস বন্ধের আগে বাড়ি চলে গেছেন কিন্তু এখন ফিরতে পারছেন না, তাদের চাকরি হারানোর কোন ভয় নেই বলে জানিয়েছেন বিজিএমইএ সভাপতি রুবানা হক।

 

 

 

 

 

 

 

 

 

 

 

পূর্বকোণ/এম

The Post Viewed By: 172 People

সম্পর্কিত পোস্ট