চট্টগ্রাম শুক্রবার, ২৯ মে, ২০২০

সর্বশেষ:

যেসব পরিষেবা সাধারণ ছুটিতেও চালু থাকবে

৯ এপ্রিল, ২০২০ | ৭:২৩ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

যেসব পরিষেবা সাধারণ ছুটিতেও চালু থাকবে

মহামারি করোনা ভাইরাস সংক্রমণ রোধে চলছে সরকারঘোষিত সাধারণ ছুটি। কিছু পরিষেবা এই সাধারণ ছুটির বাইরে রাখতে প্রজ্ঞাপন জারি করেছে প্রধানমন্ত্রীর কার্যালয়।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস স্বাক্ষরিত প্রজ্ঞাপনটি আজ বৃহস্পতিবার (৯ এপ্রিল) জারি করা হয়। এতে বলা হয়, করোনাভাইরাস (কোভিড-১৯) প্রতিরোধের লক্ষ্যে সরকারঘোষিত সাধারণ ছুটি এবং জনস্বার্থে চলাচল ও গমনাগমন নিষেধাজ্ঞা অথবা নিয়ন্ত্রণ ও নিবৃত্তিমূলক যেকোনও ব্যবস্থাকালে জরুরি সেবা ও সরবরাহ-শৃঙ্খল যথাসম্ভব স্বাভাবিক রাখার স্বার্থে নিম্নোক্ত পরিষেবাসমূহ যথারীতি চালু থাকবে:

ক) জরুরি পরিষেবা যেমন- বিদ্যুৎ, পানি, গ্যাস, ফায়ার সার্ভিস, পরিচ্ছন্নতা কার্যক্রম, টেলিফোন ও ইন্টারনেট এবং এসব সেবাকাজে নিয়োজিত যানবাহন ও কর্মী।

খ) চিকিৎসা সেবায় নিয়োজিত এবং ওষুধসহ চিকিৎসা সরঞ্জমাদি বহনকারী যানবাহন ও কর্মী।

গ) ওষুধ শিল্প সংশ্লিষ্ট যানবাহন ও কর্মী।

ঘ) নিত্য প্রয়োজনীয় পণ্যসামগ্রী, খাদ্যদ্রব্য, শিশু খাদ্য, দুগ্ধ ও দুগ্ধজাত দ্রব্য এবং পশু খাদ্য পরিবহন কাজে নিয়োজিত যানবাহন ও কর্মী।

ঙ) কৃষি পণ্য, সার, কীটনাশক, জ্বালানি ইত্যাদি পণ্য পরিবহন কাজে নিয়োজিত যানবাহন ও কর্মী; কৃষিজ পণ্য উৎপাদন, মৎস্য ও প্রাণিসম্পদ খাতের উৎপাদন, দুগ্ধ-পণ্য উৎপাদন, খাদ্যদ্রব্য উৎপাদনসহ জীবন ধারণের মৌলিক পণ্য উৎপাদন ও পরিবহন কাজে নিয়োজিত যানবাহন ও কর্মী।

চ) উপরিউক্ত পরিষেবাসমূহ সংশ্লিষ্ট রক্ষণাবেক্ষণ কাজে নিয়োজিত যানবাহন ও কর্মী।

প্রসঙ্গতঃ গত ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত করোনাভাইরাসের সংক্রমণ রোধে সাধারণ ছুটি ঘোষণা করে সরকার। এরপর সেটি বাড়িয়ে ১১ এপ্রিল পর্যন্ত করা হয়। পরবর্তীতে আরেক প্রজ্ঞাপন জারি করে তা ১৪ এপ্রিল পর্যন্ত বর্ধিত করা হয়।

পূর্বকোণ/আরপি

The Post Viewed By: 221 People

সম্পর্কিত পোস্ট