চট্টগ্রাম রবিবার, ৩১ মে, ২০২০

লকডাউনেও বিশ্বের দূষিত দেশের তালিকার শীর্ষে বাংলাদেশ

৯ এপ্রিল, ২০২০ | ৪:৪৯ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

লকডাউনেও বিশ্বের দূষিত দেশের তালিকার শীর্ষে বাংলাদেশ

আইকিউএয়ার কোয়ালিটির ‘বিশ্বের সবচেয়ে দূষিত দেশের’ তালিকায় প্রথমে রয়েছে বাংলাদেশ। দ্বিতীয় পাকিস্তান এবং তৃতীয় মঙ্গোলিয়া। এদিকে করোনাভাইরাস সংক্রমণের পর থেকে ঘরেই অবস্থান করছে সিংহভাগ মানুষ। এছাড়া শিল্প কল-কারখানাও বন্ধ রয়েছে। এসব কারণে সম্প্রতি সারাবিশ্বেই বায়ুর মান ভালো হচ্ছে। সেদিক থেকে দেখা যায়, আজ বৃহস্পতিবার (৯ এপ্রিল) সকাল ১০টায় করোনার এই সময়ে সারাবিশ্বের কোনো শহরের বায়ুর মান বিপজ্জনক ও খুবই অস্বাস্থ্যকর ক্যাটাগরিতে নেই।

স্বাভাবিক সময়ে সকাল ১০টায় ঢাকাসহ বিশ্বের অনেক শহরের বায়ুর মান বিপজ্জনক (দূষণের মাত্রা ৩০০ পিএম ২.৫ এর বেশি), খুবই অস্বাস্থ্যকর (দূষণের মাত্রা ২০১ থেকে ৩০০ পিএম ২.৫) ও অস্বাস্থ্যকর (দূষণের মাত্রা ১৫১ থেকে ২০০ পিএম২.৫) ক্যাটাগরিতে থাকত। আজ যার ব্যতিক্রম ঘটলো। তবে অস্বাস্থ্যকর ক্যাটাগরিতে বিশ্বের যে মাত্র ১১টি শহর রয়েছে তার মধ্যে ঢাকার বায়ুর মান ১৬৫ পিএম ২.৫ নিয়ে চার নম্বরে রয়েছে। বায়ুমান ১৬৮ পিএম ২.৫ নিয়ে প্রথমে রয়েছে থাইল্যান্ডের চিয়াং মাই, ১৬৭ পিএম ২.৫ নিয়ে দুই নম্বরে ভারতের দিল্লী এবং ১৬৬ পিএম ২.৫ নিয়ে তিন নম্বরে রয়েছে ভিয়েতনামের হানোই। ফলে এই ১১টি শহর ছাড়া সারাবিশ্বের মানুষ এখন আর বায়ু দূষিণজনিত স্বাস্থ্য ঝুঁকিতে নেই।

আজ বৃহস্পতিবার (৯ এপ্রিল) সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত আইকিউএয়ার কোয়ালিটির ‘লাভই এয়ার কোয়ালিটি (একিউআই) সিটি র‌্যাংকিং’ থেকে এসব তথ্য জানা যায়। আর আইকিউএয়ার কোয়ালিটির ‘বিশ্বের সবচেয়ে দূষিত শহরের’ তালিকায় বাংলাদেশের ঢাকার অবস্থান ২১ তম। ঢাকায় গড়ে দূষিত বায়ুর পরিমাণ ৮৩ দশমিক ৩ পিএম ২.৫। গড়ে ১১০ দশমিক ২ পিএম ২.৫ নিয়ে প্রথমে রয়েছে ভারতের গাজিয়াবাদ, ১১০ দশমিক ১ পিএম ২.৫ নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে চিনের হোটান এবং ১০৫ দশমকি ৩ পিএম ২.৫ নিয়ে তৃতীয় স্থানে রয়েছে পাকিস্তানের গুজরানওয়ালা।

 

 

 

 

 

 

 

পূর্বকোণ/এম

The Post Viewed By: 254 People

সম্পর্কিত পোস্ট