চট্টগ্রাম বুধবার, ২৩ সেপ্টেম্বর, ২০২০

সর্বশেষ:

সাংবিধানিক বাধ্যবাধতায় ১৮ এপ্রিল বসছে সংসদের ৭ম অধিবেশন

৬ এপ্রিল, ২০২০ | ১১:২৬ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

সাংবিধানিক বাধ্যবাধতায় ১৮ এপ্রিল বসছে সংসদের ৭ম অধিবেশন

 

রাষ্ট্রপতি আবদুল হামিদ একাদশ জাতীয় সংসদের ৭ম অধিবেশন ডেকেছেন। এ অধিবেশন বসবে আগামী শনিবার (১৮ এপ্রিল) বিকেল পাঁচটায়। সংসদ সচিবালয় জানিয়েছে সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে এই অধিবেশন বসবে। আজ সোমবার (৬ এপ্রিল) বিকেলে সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ  এ অধিবেশন আহ্বান করেন।

এর আগে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে গত ২২ মার্চ সংসদের বিশেষ অধিবেশন হওয়ার থাকলেও করোনা পরিস্থিতির কারণে সেই অধিবেশন স্থগিত করা হয়।

সংবিধানের ১২৩ অনুচ্ছেদের (৩) দফার (ক) উপ-দফায় উল্লেখ আছে ‘প্রথম সংসদের এক অধিবেশনের সমাপ্তি ও পরবর্তী অধিবেশনের প্রথম বৈঠকের মধ্যে ৬০ দিনের অতিরিক্ত বিরতি থাকবে না।

একাদশ জাতীয় সংসদের ৬ষ্ঠ অধিবেশন শেষ হয় গত ১৮ ফেব্রুয়ারি। হিসেব অনুযায়ী ৬০ দিনের সময়সীমা শেষ হবে আগামী ১৮ এপ্রিল। ফলে ওই দিনই সংসদ অধিবেশন বসছে ।

সংসদ অধিবেশন ১৮ এপ্রিল বিকেল ৫টায় শুরু হলেও তার আগে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনের সময়সীমা নির্ধারণ করা হবে অনুষ্ঠিত কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে।

সংসদ সচিবালয় সূত্রে জানা যায়, খুবই সংক্ষিপ্ত হবে এই অধিবেশন। জুন মাসে বাজেট অধিবেশন থাকায় সাংবিধানিক বাধ্যবাধকতা পূরণে ডাকা হয়েছে এবারে অধিবেশন ।

পূর্বকোণ-আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 284 People

সম্পর্কিত পোস্ট