চট্টগ্রাম শুক্রবার, ২৫ সেপ্টেম্বর, ২০২০

করোনা থাবা মেলেছে যে ৯ জেলায়

৪ এপ্রিল, ২০২০ | ১:৩৫ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

করোনা থাবা মেলেছে যে ৯ জেলায়

দেশের যে ৯টি জেলায় এ পর্যন্ত করোনাভাইরাসের বিস্তার ঘটেছে তারমধ্যে সবচেয়ে বেশি সংক্রমণ হয়েছে ঢাকায়। এরপরই নারায়ণগঞ্জ, মাদারীপুর, গাইবান্ধা জেলার অবস্থান। এর চার জেলার বাইরে গাজীপুর, কুমিল্লা, কক্সবাজার, চুয়াডাঙ্গা ও চট্টগ্রাম জেলায়ও আক্রান্ত রোগী আছেন। আক্রান্তদের মধ্যে পুরুষ রোগীর সংখ্যাই বেশি।

সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) ওয়েবসাইটের সর্বশেষ পরিসংখ্যানে এ তথ্য মিলেছে।

আইইডিসিআর এর তথ্য অনুযায়ী, দেশের ৯ জেলার মধ্যে ঢাকায় সবচেয়ে বেশি ৩৬ জন আক্রান্ত হয়েছেন। ঢাকা জেলার পরেই মাদারীপুর জেলার অবস্থান। এ জেলায় আক্রান্ত ১০ জন। তারপর নারায়ণগঞ্জ ও গাইবান্ধা জেলা একই অবস্থানে রয়েছে। এই দুই জেলায় চারজন করে মোট ৮ জন আক্রান্ত হয়েছেন। কক্সবাজার, চুয়াডাঙ্গা, চট্টগ্রাম, কুমিল্লা, গাজীপুর জেলায় একজন করে রোগী আছেন।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, বিদেশফেরত মানুষের মাধ্যমেই দেশে প্রথম করোনার সংক্রমণ ঘটেছে। ৬১ জন আক্রান্তের মধ্যে ১৬ জন বিদেশফেরত। বিদেশ ফেরতদের মধ্যে ইতালির ৬ জন, যুক্তরাষ্ট্রের ৩ জন, সৌদি আরবের ২ জন। এছাড়াও কুয়েত, বাহারাইন, ভারত, জার্মানি ও ফ্রান্সের একজন করে রয়েছে। বিভিন্ন সময়ে এই ১৬ জন দেশে আসেন। এরপর থেকেই দেশের বিভিন্ন জায়গায় এ ভাইরাস ছড়িয়ে পড়ে।

এদিকে করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে আরও ২ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃত্যুর সংখ্যা দাঁড়ালো ৮ জনে। আজ শনিবার করোনাভাইরাস নিয়ে অনলাইনে ব্রিফিংয়ে স্বাস্থ্য অধিদপ্তরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা এ তথ্য জানান। তিনি আরো জানান, গত ২৪ ঘণ্টায় আরও ৯ জন আক্রান্ত হয়েছেন। এ নিয়ে ভাইরাসটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৭০ জনে। আক্রান্তদের মধ্যে আরও দুজন মারা গেছেন। ফলে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮ জনে।

 

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন
The Post Viewed By: 307 People

সম্পর্কিত পোস্ট