চট্টগ্রাম বৃহষ্পতিবার, ০৪ জুন, ২০২০

আপনার প্রিয় আবাসকে যেভাবে রাখবেন করোনাভাইরাসমুক্ত

৩ এপ্রিল, ২০২০ | ১১:৫৩ অপরাহ্ণ

আপনার প্রিয় আবাসকে যেভাবে রাখবেন করোনাভাইরাসমুক্ত

করোনাভাইরাসের শংকার মাঝে জীবনযাপনের মানে হলো যতটা সম্ভব বাড়িতে থাকা- তবে আপনার মুদি দোকান বা ফার্মেসিতে যাবারও প্রয়োজন হতে পারে। কিন্তু নিত্যপ্রয়োজনীয় দ্রব্য বা ওষুধের সাথে যদি আপনি ভাইরাস ঘরে না আনতে চান তাহলে কিছু কৌশল আপনাকে অবলম্বন করতে হবে।একটি গেম পরিকল্পনা তৈরি করুন : আপনার বাহ্যিক এক্সপোজারকে সীমাবদ্ধ করার জন্য একজন ব্যক্তিকে আপনার কাজের পরিচালক মনোনীত করুন। আপনার ঘরের বাইরে একটি কক্ষে জীবাণুনাশক স্টেশন স্থাপন করুন যেখানে কম লোকের যাতায়াত আছে। এখানে আপনি প্যাকেটজাত খাবার জীবাণুমুক্ত করতে পারেন।

যখন আপনি বাইরে থাকবেন : অন্যের সাথে অন্তত ছয় ফুট দূরত্বেও মধ্যে থাকবেন। কেনাকাটার সময় ট্রলি বা ঝুড়ির হাতল মুছুন। আপনার গ্লাভস মাস্ক ব্যবহার জরুরি নয়- তবে ঘন ঘন হাত ধুয়ে নিন এবং মুখে হাতের স্পর্শ এড়িয়ে চলবেন।
যখন ঘরে ফিরবেন : সাবান ও পানি দিয়ে ২০ সেকেন্ড ধরে আপনার হাত ধুয়ে নিন। আপনার জীবাণুনাশক স্টেশনে টেকআউট বাক্স এবং প্যাকেটজাত খাবারগুলি এনে জীবাণুমুক্ত করুন। রান্নাঘরে রাখার আগেই পণ্যটি ধুয়ে ফেলুন।

জীবাণুমুক্ত করা : আপনার স্পর্শ করা সমস্ত কিছু যেমন ডোরনবস যেমন হালকা সুইচ, কী, ফোন, কীবোর্ড, রিমোট কন্ট্রোল ইত্যাদি জীবাণুমুক্ত করুন। অনুমোদিত জীবাণুনাশক ব্যবহার করুন যেমন ক্লোরক্স ওয়াইপ, লাইজোল স্প্রে ইত্যাদি। পৃষ্ঠতল ৩ থেকে ৫ মিনিটের জন্য ভেজা রাখুন।
ডেলিভারি পণ্য : বিলিকারী কর্মীদের বলুন আপনার ঘরের দরজায় বা আপনার কমপ্লেক্সের কোনও জায়গায় ডেলিভারি দিতে। আপনার যদি দরজায় আসার দরকার হয় তবে ছয় ফুট দূরত্ব রাখুন। পেমেন্ট ও টিপস সম্ভব হলে অনলাইনে দিন। আপনার মেলবক্স থেকে মেল তোলার পরে অবশ্যই হাত ধুয়ে ফেলুন।

লন্ড্রি : কাপড়, তোয়ালে, লিনেন জামা ইত্যাদি সর্বোচ্চ তাপমাত্রায় নিয়মিত ধুয়ে নিন। আপনার লন্ড্রি হ্যাম্পারকেও জীবাণুমুক্ত করুন এবং এটি অপসারণযোগ্য লাইনারের ভিতরে রাখুন। বাতাসে ভাইরাস ছড়িয়ে দেয়া এড়াতে ময়লাযুক্ত কাপড় মোটেও নাড়াচাড়া করবেন না।

অতিথি সেবা : আপনাকে এখন অতিথিপরায়ণ হওয়া উচিত নয়। যদি তা সম্ভব না হয়, অতিথিকে আলাদা রাখুন। তাদের বলুন যেন ছয় ফুট দূরত্বে থাকেন।
যদি আপনার বাড়ির কেউ অসুস্থ হন : প্রথমে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন। রোগীকে অন্য ঘরে আলাদা রাখুন এবং বিশ্রামকক্ষও আলাদ করুন। তার প্রায়শ স্পর্শ করা স্থানগুলি প্রতিদিন জীবাণুমুক্ত করে নিন। রোগীর সাথে কোনোকিছু ভাগাভাগি এড়িয়ে চলুন। রোগীর ব্যবহৃত কাপড় ধোয়ার সময় গ্লাভস পরুন। ঘন ঘন আপনার হাত ধোয়া চালিয়ে যান। তাদের মাস্ক থাকলে তা পরতে বলুন।

আপনার যা প্রয়োজন হবে : আপনার যদি জীবাণুনাশক না থাকে তবে একটি ব্লিচ সমাধান করুন-
প্রতি কোয়ার্টে (এক লিটার) চার চা চামচ ব্লিচিং মেশান; অথবা
৭০% অ্যালকোহল দ্রবণ ব্যবহার করুন। লন্ড্রি ডিটারজেন্ট, আবর্জনার ব্যাগসমূহ, ব্যবস্থাপত্রের ওষুধ (আপনি এগুলি মেল করতে পারেন)। ক্যানের খাবার, ফলমূল, সবজি, মটরশুটি, শুকনো পণ্য, রুটি, পাস্তা, বাদাম, বাটার। ফ্রোজেন খাবার – মাংস, সবজি, ফল ইত্যাদি।

পোষা প্রাণী : আপনার আপনার পোষা প্রাণীকে তদারক করুন। বাইরে তাদের সাথে খেলতে বাধা নেই তবে অন্য মানুষের থেকে কেবল আপনার দূরত্ব বজায় রাখুন। আপনি যদি অসুস্থ থাকেন তবে সুস্থ হয়ে উঠা পর্যন্ত পরিবারের অন্য সদস্যদের বলুন পোষা প্রাণীগুলোর যতœ নিতে। নেহাৎ আপনাকেই তা করতে হলে অবশ্যই আপনার ঘন ঘন হাত ধুয়ে নিন। -মূল : স্কটি এন্ড্রু, সিএনএন

The Post Viewed By: 95 People

সম্পর্কিত পোস্ট