চট্টগ্রাম সোমবার, ০১ জুন, ২০২০

ভেন্টিলেটর তৈরিতে এগিয়ে এল ইশরাকের মেডট্রনিক

৩১ মার্চ, ২০২০ | ১১:৪১ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

ভেন্টিলেটর তৈরিতে এগিয়ে এল ইশরাকের মেডট্রনিক

মরণঘাতী করোনাভাইরাস মহামারী আকারে ছড়িয়ে পড়েছে। লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। তাই এ সময়ে সবচেয়ে জরুরি বিষয় হয়ে উঠেছে ভেন্টিলেটর (কৃত্রিমভাবে স্বাস্থ্য প্রশ্বাস নেয়ার যন্ত্র)। অনেক কোম্পানির ভেন্টিলেটর তৈরির সক্ষমতা থাকলেও কৌশল জানা নেই। সাধারণত কোনো কোম্পানি এর উৎপাদন কৌশল উন্মুক্ত করে না। তাই কোম্পানিগুলো তা উৎপাদনও করতে পারছে না।

তবে এ সমস্যা নিরসনে বাংলাদেশি বংশোদ্ভূত আমেরিকান ওমর ইশরাক তার মেডিকেল যন্ত্রপাতি তৈরির প্রতিষ্ঠানকে নিয়ে এগিয়ে এসেছেন। ওমর ইশরাক চিকিৎসা সরঞ্জাম তৈরির বিশ্বখ্যাত উৎপাদন প্রতিষ্ঠান মেডট্রনিক–এর প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ও চেয়ারম্যান।

বাংলাদেশি বংশোদ্ভূত এই প্রকৌশলী এক টুইটে ভেন্টিলেটর তৈরির ডিজাইন উন্মুক্ত করার কথা জানিয়েছেন। টুইটে তিনি জানান, বৈশ্বিক মহামারীর এ সময়ে মেডট্রনিক ভেন্টিলেটর তৈরির কলাকৌশল উন্মুক্ত করে দেয়া হয়েছে। প্রযুক্তিগত সোর্স কোডও উন্মুক্ত করা হয়েছে যেন এ দুর্যোগের সময় সক্ষম যেকোন প্রতিষ্ঠান ভেন্টিলেটর উৎপাদন করতে পারে।

ওমর ইশরাক এ বিষয় নিয়ে একটি ফাইল শেয়ার করেছেন। এতে লেখা আছে, ভেন্টিলটরের প্রযুক্তিগত নকশা এমনভাবে উন্মুক্ত করা হয়েছে যেন উৎপাদক প্রতিষ্ঠান, স্টার্ট আপ, শিক্ষাপ্রতিষ্ঠান সহজেই যন্ত্রটি উৎপাদন করতে পারে। পিবি ৫৬০ নামের ওই ভেন্টিলেটরের পেটেন্ট উন্মুক্ত করা হয়েছে।

ভেন্টিলেটরটির সেবার নির্দেশিকা (ম্যানুয়াল), নকশা বিষয়ে প্রয়োজনীয় নথি, উৎপাদন প্রক্রিয়ার তথ্য, রূপরেখা ও স্পেসিফিকেশন Medtronic.com/openventilator ওয়েবসাইট থেকে যে কেউ নিতে পারবেন। এ প্রযুক্তিতে তৈরি ভেন্টিলেটর দিয়ে সহজেই বয়ষ্ক ও শিশুদের সহজেই অক্সিজেন দেয়া যাবে। এটি সহজেই যেকোন পরিচর্যা কেন্দ্র বা বাসায় ব্যবহারের উপযোগী।

পেটেন্ট উন্মুক্ত করায় বাংলাদেশ সরকারও স্থানীয় প্রকৌশলীদের সহায়তায় উৎপাদন করতে পারবেন। যেকোনো কারিগরি সহায়তা দিতে মেডট্রনিকের গবেষণা ও উন্নয়ন শাখার কর্মকর্তারা প্রস্তুত আছেন।

প্রসঙ্গতঃ মেডট্রনিকের প্রধান নির্বাহী কর্মকর্তা ও চেয়ারম্যান প্রকৌশলী ওমর ইশরাক বাংলাদেশে জন্মগ্রহণ করেন। বেড়ে উঠেছেন বাংলাদেশে। পরে তড়িৎ প্রকৌশলে পড়াশোনা করেছেন যুক্তরাজ্যে। তবে তিনি বর্তমানে যুক্তরাষ্ট্রের নাগরিক। সম্প্রতি তিনি কম্পিউটার চিপ নির্মাতা প্রতিষ্ঠান ইন্টেল করপোরেশনের চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক আজ মঙ্গলবার (৩১ মার্চ) বিকেল সোয়া পাঁচটার দিকে ভিডিও কনফারেন্সের মাধ্যেম সংবাদ সম্মেলন করেন। সংবাদ সম্মেলনে জানানো হয়, দেশীয় প্রতিষ্ঠান ওয়ালটন মেডট্রনিক’র সহায়তায় ভেন্টিলেটর তৈরির উদ্যোগ নিয়েছে। মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স এন্ড টেকনোলজি (এমআইএসটি), বুয়েটসহ বিভিন্ন প্রতিষ্ঠান ভেন্টিলেটর তৈরির উদ্যোগে সহযোগিতা করছে সরকার।

পূর্বকোণ/আরপি

The Post Viewed By: 150 People

সম্পর্কিত পোস্ট