চট্টগ্রাম বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

৫০ সোশ্যাল মিডিয়া একাউন্ট বন্ধের সুপারিশ পুলিশের

নিজস্ব প্রতিবেদক

৩১ মার্চ, ২০২০ | ১০:৫৪ অপরাহ্ণ

মরণঘতী করোনাভাইরাস নিয়ে গুজব ছড়ানোর অভিযোগে সামাজিক যোগাযোগ মাধ্যমের ৫০টি একাউন্ট বন্ধের জন্য নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসিকে পুলিশ সদরদপ্তর থেকে অনুরোধ করা হয়েছে। বাংলাদেশ পুলিশের সহকারী মহাপরিদর্শক মো. সোহেল রানা আজ মঙ্গলবার (৩১ মার্চ) এ তথ্য নিশ্চিত করেছেন।

সোহেল রানা বলেন, পুলিশের সাইবার ক্রাইম ইউনিট ও অন্য সংস্থা গত রাত থেকে অভিযান চালিয়ে গুজব ছড়ানোর অভিযোগে ঢাকা, কিশোরগঞ্জ, চাঁদপুর, চট্টগ্রাম ও খাগড়াছড়ি থেকে পাঁচজনকে গ্রেপ্তার করেছে। জানান তিনি।

অভিযান এখনও চলছে জানিয়ে তিনি বলেন, আরো ৮২টি সোশাল মিডিয়া একাউন্ট, পেইজ ও সাইটে গুজব ছড়ানোর পেছনে কারা রয়েছে, তাদের খুঁজে বের করতে অনুসন্ধান চলছে।

পুলিশ সদরদপ্তর থেকে বলা হয়, করোনাভাইরাস মহামারী ঠেকানোর এই সময়ে পুরনো এবং ‘ফটোশপ করা’ ছবি সোশাল মিডিয়ায় ছড়িয়ে ভাবমূর্তি ক্ষুণ্ন করে পুলিশ সদস্যদের মনোবল ভেঙে দেয়ার চেষ্টা চালানো হচ্ছে। এসব ছবি ইন্টারনেটে না ছড়িয়ে বরং সতর্ক থাকতে সাধারণ মানুষের প্রতি আহ্বানও জানানো হয়।

পুলিশ সদরদপ্তর আরো জানায়, এই ধরনের অপপ্রচার অব্যাহত থাকলে ‘উপযুক্ত আইনি ব্যবস্থা’ নেয়া হবে। পুলিশের সাইবার টিমগুলোও গুজব ও মিথ্যা রটনাকারীদের খুঁজে বের করতে কাজ করছে ও করোনাভাইরাসের প্রাদুর্ভাবের এই সঙ্কট মোকাবেলায় নিরলসভাবে পুলিশের দুই লক্ষাধিক সদস্য বিভিন্ন প্ল্যাটফর্মে কাজ করে চলেছে বলেও সদরদপ্তর থেকে জানানো হয়।

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট