চট্টগ্রাম রবিবার, ২৭ সেপ্টেম্বর, ২০২০

সর্বশেষ:

২৮ প্রতিষ্ঠানে হবে করোনার নমুনা পরীক্ষা

৩১ মার্চ, ২০২০ | ১০:৪১ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

২৮ প্রতিষ্ঠানে হবে করোনার নমুনা পরীক্ষা

আগামী ২০ এপ্রিলের মধ্যে দেশের বিভিন্ন স্থানে মোট ২৮টি প্রতিষ্ঠানে মরণঘাতী করোনাভাইরাস শনাক্তে করোনা টেস্ট ল্যাব স্থাপিত হবে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (এমইএস) হাবিবুর রহমান। করোনা নিয়ে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রন ও গবেষণা প্রতিষ্ঠান আইইডিসিআর-এ আজ মঙ্গলবার (৩১ মার্চ) তিনি একথা বলেন।

হাবিবুর রহমান বলেন, ইতোমধ্যে ঢাকায় ৭টি ও ঢাকার বাইরে ৩টি প্রতিষ্ঠানে করোনার টেস্টের ব্যবস্থা করা হয়েছে। ৫ এপ্রিলের মধ্যে ঢাকার মধ্যে ৩টি ও বাইরে ৩টি এবং ২০ এপ্রিলের মধ্যে ধার ভেতরে ৪টি ও ঢাকার বাইরে আরও ছয়টিসহ মোট ২৮টি স্থানে টেস্টিং ল্যাব স্থাপিত হবে। যেখানে করোনা রোগীদের টেস্ট করা যাবে।

তিনি বলেন, করোনা আক্রান্ত বা সন্দেহভাজনদের চিকিৎসা সেবা প্রদানে স্বেচ্ছাসেবী চিকিৎসক দল তৈরি করা হয়েছে। প্রতিদিনই বৃদ্ধি পাচ্ছে এই গ্রুপের সদস্য সংখ্যা। গত ২৪ ঘন্টায় এই সংখ্যা বৃদ্ধি পেয়ে বর্তমানে এই সংখ্যা দাঁড়িয়েছে ১০ হাজার ৮০২ জনে। করোনা আক্রান্ত বা সন্দেহভাজনদের চিকিৎসা সেবা প্রদান করবেন তারা।

এ সময় স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক কারো সর্দি, গলা ব্যথা, কফ, কাশি বা এ জাতীয় কোন অসুস্থতা দেখা দিলে সরাসরি হাসপাতালে না এসে স্বাস্থ্য বাতায়নের নম্বর ১৬২৬৩, ৩৩৩ নম্বর অথবা হটলাইন নম্বর ০১৯৪৪৩৩৩২২ বা ১০৬৫৫ নম্বরে ফোন করে পরামর্শ ও চিকিৎসা সেবা নেয়ার জন্য পরামর্শ দেন।

পিপিই’র বিষয়ে ডাক্তার ও স্বাস্থ্যকর্মীদের আশ্বস্ত করে স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক বলেন, কেউ প্রাইভেট প্র্যাকটিস করা থেকে বিরত থাকবেন না। প্রয়োজনে পিপিই ব্যবহার করে প্রাইভেট প্র্যাকটিস করবেন। প্রতিনিয়ত পিপিই সংগ্রহ কার্যক্রম চলছে। ইতোমধ্যে দেশের বিভিন্ন হাসপাতালে ৩ লাখ ৩৪ হাজার ২৭০টি পিপিই সরবরাহ করা হয়েছে ও পর্যাপ্ত মজুদ রয়েছে বলেও জানান তিনি।

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 175 People

সম্পর্কিত পোস্ট