চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

ভারতে করোনায় মৃতের সংখ্যা বেড়ে ৫
ভারতে করোনায় মৃতের সংখ্যা বেড়ে ৫

মন্তব্য প্রতিবেদন

আইসিইউ এবং পিপিই’র আগাম ব্যবস্থা দ্রুত নিশ্চিত জরুরি

ডা. ম. রমিজউদ্দিন চৌধুরী 

২৮ মার্চ, ২০২০ | ৬:০৪ অপরাহ্ণ

অঘোষিত লকডাউনে চট্টগ্রাম শহরের রাস্তা-ঘাট কার্যত ফাঁকা হয়ে গেছে। শুক্রবার সকাল ১১টা থেকে একঘণ্টা নগরীর ব্যস্ততম বেশ কয়েকটি এলাকা ঘুরে দেখা গেছে, রাস্তা প্রায় জনমানবশূন্য। কিছু ভারি যানবাহন, এম্বুলেন্স, হাতেগোনা রিকশা ও দু’একটি সিএনজি ট্যাক্সি ছাড়া রাস্তা-ঘাটে তেমন কিছু চোখে পড়েনি। কাঁচা সবজি নিয়ে রাস্তার মোড়ে ২/৩টি ভ্যান চোখে পড়লেও গতকালের নগরীর দৃশ্য ছিল অচেনা। আলোচ্য এক ঘণ্টার মধ্যে কোন পুলিশ, ট্রাফিক কিংবা সেনাবাহিনী সদস্যকে রাস্তায় দেখা যায়নি। জনগণকে বাসায় থেকে করোনাভাইরাসের যুদ্ধে শামিল হতে সরকারের দেয়া ১০ দিনের টানা ছুটি ঘোষণার পর মানুষের স্বেচ্ছাগৃহবন্দীর বিষয়টিকে ইতিবাচক হিসেবেই নিতে হবে। এর সঙ্গে অবশ্য গণমাধ্যমের ব্যাপক সচেতনতামূলক প্রচারণা এবং প্রশাসনিক পদক্ষেপ কার্যকর ভূমিকা রেখেছে।

সুখের খবর হল, চট্টগ্রামে এখনও পর্যন্ত কোন করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়নি। কিন্তু ঝুঁকির বিষয় মাথায় রেখে কর্তৃপক্ষ চট্টগ্রামের তিনটি স্থানে করোনা রোগীদের চিকিৎসা সেবা প্রদানের সিদ্ধান্ত নিয়েছে। এগুলো হল, ফৌজদারহাট সংক্রমণ ব্যাধি হাসপাতাল, সিআরবির রেলওয়ে হাসপাতাল এবং চট্টগ্রাম জেনারেল হাসপাতাল। প্রাতিষ্ঠানিকভাবে চিকিৎসাসেবা প্রদানের সিদ্ধান্ত নেয়া হলেও খবর নিয়ে জানা গেছে, এসব হাসপাতালে কোন আইসিইউ নেই। অথচ এই রোগে আক্রান্তদের মধ্যে যদি কেউ খুবই সংকটাপন্ন পরিস্থিতিতে পড়েন, তাদের জন্য আইসিইউ সাপোর্ট থাকা খুব জরুরি। আইসিইউ না থাকায় রোগীদের সর্বোচ্চ সেবা প্রদান বড় ধরণের চ্যালেঞ্জ হয়ে দাঁড়াবে।

এর সঙ্গে আরও একটি বিষয় খুব জরুরি। সেটা হল, করোনারোগীদের সেবা প্রদানের সঙ্গে সংশ্লিষ্ট চিকিৎসক, নার্সসহ স্বাস্থ্যকর্মীদের ব্যক্তিগত সুরক্ষা (পার্সোনাল প্রোটেকটিভ ইকুইপমেন্ট সংক্ষেপে পিপিই) প্রদানে সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করা। স্বাস্থ্য বিভাগ আইসিইউ সাপোর্ট এবং স্বাস্থ্যকর্মীদের পিপিই নিশ্চিত করতে না পারলে চট্টগ্রামে করোনা রোগীদের সেবাদান কঠিন হয়ে পড়বে। সময়ক্ষেপন না করে সে প্রস্তুতি এখনই নেয়া দরকার। নইলে বিপদ এসে গেলে অসহায়ত্ব দেখানো ছাড়া উপায় থাকবে না।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট