চট্টগ্রাম বুধবার, ২৫ মার্চ, ২০২০

করোনার সেবা দিবেন ৫শ’ চিকিৎসক 1

২৫ মার্চ, ২০২০ | ১০:২৮ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

করোনার সেবা দিবেন ৫শ’ চিকিৎসক

দেশের আপামর জনসাধারণকে করোনাভাইরাস নিয়ন্ত্রণে সেবা প্রদানের জন্য ৫০০ চিকিৎসকের তালিকা তৈরি করেছে বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন ও স্বাধীনতা চিকিৎসক পরিষদ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ বুধবার (২৫ মার্চ) এই তথ্য জানিয়েছেন।

প্রধানমন্ত্রী জানান, ঢাকায় করোনাভাইরাস পরীক্ষার জন্য যন্ত্র রয়েছে ৮টি। করোনাভাইরাস পরীক্ষাগার স্থাপনের কাজ চলছে দেশের অন্য ৭টি বিভাগে।

শেখ হাসিনা জানান, করোনাভাইরাস আক্রান্ত রোগীদের জন্য ঢাকায় প্রস্তুত রাখা হয়েছে ছয়টি হাসপাতাল। এছাড়া আরও তিনটি হাসপাতাল প্রস্তুত করা হচ্ছে। জেলা-উপজেলা পর্যায়ের হাসপাতালগুলোতে করোনা আক্রান্তদের জন্য প্রস্তুত রয়েছে পৃথক শয্যা। ঢাকায় ১০ হাজার ৫০টিসহ সারাদেশে ১৪ হাজার ৫৬৫টি আইসোলেশন শয্যা আছে। সারাদেশে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের জন্য ২৯০টি প্রতিষ্ঠান প্রস্তুত। এতে মোট ১৬ হাজার ৭৪১ জনকে সেবা দেয়া যাবে বলেও জানান তিনি।

ভাষণে করোনাভাইরাস প্রতিরোধে প্রধানমন্ত্রী সরকারের গৃহীত বিভিন্ন পদক্ষেপ তুলে ধরেন। এসবের মধ্যে উল্লেখযোগ্য হল– দেশের সব স্কুল, কলেজ ও কোচিং সেন্টার গত ১৭ মার্চ থেকে বন্ধ রাখা, উচ্চ মাধ্যমিক পরীক্ষা (এইচএসসি) স্থগিত করা, সব পর্যটন ও বিনোদন কেন্দ্র বন্ধ ঘোষণা; যেকোনো রাজনৈতিক, সামাজিক ও ধর্মীয় সমাবেশের ওপর নিষেধাজ্ঞা জারি, ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত সব সরকারি-বেসরবারি অফিস বন্ধ ঘোষণা, ২৪ মার্চ থেকে যাত্রীবাহী ট্রেন, নৌযান ও অভ্যন্তরীণ বিমান চলাচল বন্ধ করা প্রভৃতি, ২৫ মার্চ থেকে সামাজিক দূরত্ব নিশ্চিত করতে সেনাবাহিনী মোতায়েন।

পূর্বকোণ/আরপি

The Post Viewed By: 3 People

সম্পর্কিত পোস্ট