চট্টগ্রাম মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

করোনাভাইরাসে বিদেশে আক্রান্ত ‘৬৫’ বাংলাদেশি, মৃত ৪

পূর্বকোণ ডেস্ক

২৩ মার্চ, ২০২০ | ১০:২৭ অপরাহ্ণ

চীনের উহান শহর থেকে ছড়িয়ে পড়া গত বছরের ডিসেম্বরের শেষ সপ্তাহে কোভিড-১৯ ভাইরাস সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে সারা বিশ্বে। এর থেকে বাদ যায়নি উন্নত দেশগুলোও। আর তার জেরে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ইতালিতে এ পর্যন্ত করোনাভাইরাসে মারা গেছেন অন্তত চারজন বাংলাদেশি। তাঁদের মধ্যে গত সপ্তাহে যুক্তরাজ্যে মারা যাওয়া মধ্যবয়সী ওই ব্যক্তি বাংলাদেশি বংশোদ্ভূত ইতালির নাগরিক।

তবে পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে করোনাভাইরাসে প্রবাসী আক্রান্তের সংখ্যা ঠিক কত, তার সুনির্দিষ্ট তথ্য নেই। বিদেশে বাংলাদেশের কয়েকটি দূতাবাস ও ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, এ মুহূর্তে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন অন্তত ৬৫ জন প্রবাসী বাংলাদেশি নাগরিক।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ কর্মকর্তারা আজ সোমবার (২৩ মার্চ) জানান, একমাত্র ইতালি ছাড়া ইউরোপের দেশগুলোর মধ্যে অন্যদের স্বাস্থ্যব্যবস্থার তথ্য জানানোর বিষয়ে বিধিনিষেধ আছে। তাই আক্রান্ত বাংলাদেশিদের বিষয়ে নির্দিষ্ট তথ্য জানা সম্ভব হচ্ছে না।

যুক্তরাজ্য, ইতালি ও স্পেনে বাংলাদেশ মিশনগুলোতে যোগাযোগ করে জানা গেছে, ইউরোপের দেশগুলো তাদের স্বাস্থ্যব্যবস্থার তথ্য জানানোর বিষয়ে কড়াকড়ি মেনে চলে বলে তথ্য পাওয়ার বিষয়ে নির্ভর করতে হচ্ছে স্থানীয়ভাবে বসবাসরত বাংলাদেশের লোকজনের ওপর। এক্ষেত্রে যেসব তথ্য মিশন সরবরাহ করছে তাও যাচাই-বাছাইতে সময় লেগে যায়। সব মিলিয়ে করোনাভাইরাসে ঠিক কতজন আক্রান্ত হয়েছেন, সেটা এখনো নিশ্চিতভাবে বলাটা দুরূহ।

এখন পর্যন্ত সিঙ্গাপুর, সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব, স্পেন, ইতালি ও ব্রুনেইতে বাংলাদেশের নাগরিকদের করোনাভাইরাসে আক্রান্তের খবর পাওয়া গেছে। সিঙ্গাপুরে প্রথম বাংলাদেশের নাগরিকেরা করোনাভাইরাসে আক্রান্ত হন। তাঁদের মধ্যে আক্রান্ত প্রথম ব্যক্তিটি এখনো নিবিড় পরিচর্যা কেন্দ্রে রয়েছেন। সেখানে আক্রান্ত অন্য চার বাংলাদেশি সুস্থ হয়ে এরই মধ্যে কাজে যোগ দিয়েছেন।

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট