চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

করোনা শনাক্তে চীন থেকে ২০ হাজার কিট-পিপিই আনছে সরকার

পূর্বকোণ ডেস্ক

২১ মার্চ, ২০২০ | ১০:০৪ অপরাহ্ণ

করোনাভাইরাস শনাক্তে চীন থেকে প্রথম দফায় সরকারিভাবে ২০ হাজার টেস্টিং কিট ও পিপিই আনছে সরকার। শনিবার (২১ মার্চ)  রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় এক ব্রিফিংয়ে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন এ তথ্য জানিয়েছেন।

এর আগে এই ভাইরাস শনাক্তে ৫০০ পিসিআর (পলিমেরেজ চেইন রিঅ্যাকশন) কিট দিয়েছে চীন। এছাড়া করোনাভাইরাস মোকাবেলায় চীন থেকে বিশেষজ্ঞ আনার চিন্তাভাবনা করা হচ্ছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। গত ৮ মার্চ দেশে প্রথমারের মতো করোনাভাইরাসে আক্রান্ত তিনজনকে শনাক্তের পর থেকে প্রতিদিনই বাড়ছে রোগীর সংখ্যা। শনিবার পর্যন্ত এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ২৪ এ দাঁড়িয়েছে। আর মারা গেছেন দুইজন।

 এ কে আব্দুল মোমেন বলেন, ‘কোনো কোনো ক্ষেত্রে প্রশ্ন উঠেছে- কিটস, পিপিই(ব্যাক্তিগত সুরক্ষা উপকরণ) নাই। আমরা ইতোমধ্যে আনার ব্যবস্থা করেছি। চীন রেডি রেখেছে, আমরা তাদেরকে অনেকগুলো ইকুইপমেন্ট দিতে বলে রেখেছিলাম’ইতোমধ্যে ১০ হাজার টেস্টিং কিটস ও ১০ হাজার প্রটেকটিভ ইকুইপমেন্ট রেডি আছে। যেকোনো সময় চার্টার্ড ফ্লাইটে এগুলো চলে আসবে’

এ পরিস্থিতিতে জরুরি সেবা খাতের ব্যক্তিদের ছুটি বাতিল করা হয়েছে জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী মোমেন বলেন, “অ্যাসেনশিয়াল সার্ভিস মানে পুলিশ, স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারী, পররাষ্ট্র মন্ত্রণালয়, মাঠ পর্যায়ে যারা কাজ করেন, চিকিৎসক, নার্স, প্রত্যেকেরই ছুটি এ মুহূর্তে বন্ধ করে দিয়েছে সরকার।”

তিনি আরও বলেন, “দেশবাসীকে আহ্বান জানাব, যারা এই ধরনের লোক, যাদের অবশ্যই কোয়ারেন্টিন প্রয়োজন, তারা যদি ঘুরে বেড়ান, তাহলে আপনারা তাদের চিহ্নিত করবেন এবং স্থানীয় প্রশাসনকে জানাবেন। স্থানীয় প্রশাসন তাদের বিহিত ব্যবস্থা গ্রহণ করবেন।

জাহিদ মালেক বলেন, “কিছু এক্সপার্ট আনার চিন্তাভাবনা করছি চীন থেকে, যারা চীনের উহানে নভেল করোনাভাইরাসে আক্রান্তদের চিকিৎসা দিয়েছেন। তারা আমাদের দেশের চিকিৎসক-নার্সদের প্রশিক্ষণ দিতে পারেন। দেশের বিভিন্ন হাসপাতালে কি কি জিনিসের প্রয়োজন রয়েছে, কোন কোন জায়গায় ঘাটতি রয়েছে সেগুলো তাদের কাছ থেকে আমরা জানব। জেনে আমরা তা পূরণ করার চেষ্টা করব।” স্বাস্থ্যমন্ত্রী জানান, স্বাস্থ্যসেবায় যুক্ত ব্যক্তিদের সুরক্ষায় ইতিমধ্যে কয়েক লাখ পিপিইও মাস্ক এসে পৌঁছেছে। এছাড়া চীন থেকে আরও মাস্ক সংগ্রহের চেষ্টা চলছে। সেগুলো খুব তাড়াতাড়ি চলে আসবে।

 

 

পূর্বকোণ-আরপি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট