চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৪ সেপ্টেম্বর, ২০২০

সর্বশেষ:

বিয়ে করতে এসে ‘হোম কোয়ারেন্টাইন’ প্রবাসী

১৯ মার্চ, ২০২০ | ৬:১৫ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

বিয়ে করতে এসে ‘হোম কোয়ারেন্টাইন’ প্রবাসী

জার্মান থেকে দেশে ফেরেন ঢাকার আশুলিয়ার এক প্রবাসী বাসিন্দা। গত শুক্রবার দেশে ফেরেন তিনি। অনেক সাধ করে দেশে আসেন বিয়ে করবেন বলে। তাই দেশে ফিরেই বিয়ের আয়োজন শুরু করেন, এদিকে আয়োজনও ছিল শেষ পর্যায়ে। আগামীকাল শুক্রবার (২০ মার্চ) তার বিয়ের অনুষ্ঠান হওয়ার কথা ছিল। সে অনুযায়ী সব প্রস্তুতিও সম্পন্ন হয়। কিন্তু বাদ সাধে প্রশাসন। আজ বৃহস্পতিবার (১৯ মার্চ) পুলিশ বিয়ে বন্ধ করে তাকে বাড়িতে ‘কোয়ারেন্টিনে’ থাকতে বাধ্য করে। ফলে সাধের বিয়ে পরিণত হয় দুঃস্বপ্নে। বিয়েত দূরে থাক, এখন তিনি ঘর থেকেই বের হতে পারছেন না।

সাভার উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা সায়েমুল হুদা বলেন, জার্মানি থেকে ফেরা ওই ব্যক্তির তথ্য প্রশাসনের কাছে ছিল না। তথ্য পাওয়ার পর, সাথে সাথেই তাকে ‘হোম কোয়ারেন্টিনে’ রাখা হয়েছে। বিয়ে বন্ধ করে দিয়ে কনেপক্ষকেও সতর্ক করে দেয়া হয়েছে। এদিকে বাংলাদেশে এখন পর্যন্ত করোনা ভাইরাসে ১৭ জন আক্রান্ত হয়েছেন এবং মারা গেছেন ১ জন। এছাড়া সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ৩ জন।

উল্লেখ্য, চীনে করোনা ভাইরাস প্রায় নিয়ন্ত্রণে চলে আসলেও চীনের বাইরে ব্যাপক আকারে বাড়ছে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। এতে বিশ্বব্যাপী প্রচণ্ড আতঙ্ক ও ভয়ের সৃষ্টি হয়েছে। করোনা ভাইরাসে গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে ৯৯৩ জনসহ মোট মৃত্যু হয়েছে ৮ হাজার ৯৮৭ জনের। এর মধ্যে উৎপত্তিস্থল চীনে মৃতের সংখ্যা ৩ হাজার ২৪৫। চীনের বাইরে মারা গেছে ৫ হাজার ৭৪২ জন। এ ভাইরাসে বিশ্বজুড়ে গত ২৪ ঘণ্টায় ২১ হাজার ৮ জনস মোট আক্রান্ত হয়েছে ২ লাখ ২০ হাজার ৩৫১ জন। এর মধ্যে ৮৫ হাজার ৭৭৮ জন সুস্থ হয়েছে বাড়ি ফিরেছেন। চীনে আক্রান্তের সংখ্যা ৮০ হাজার ৯২৮ জন। দেশটিতে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৭০ হাজার ৪২০ জন। এছাড়া চীনের বাইরে আক্রান্তের সংখ্যা ১ লাখ ৩৯ হাজার ৪২৩ জন মানুষ। বিশ্বজুড়ে বর্তমানে ১ লাখ ২৫ হাজার ৫৮৬ জন আক্রান্ত রোগী রয়েছেন। তাদের মধ্যে ১ লাখ ১৮ হাজার ৭৬১ জনের অবস্থা সাধারণ (স্থিতিশীল অথবা উন্নতির দিকে) এবং বাকি ৬ হাজার ৮২৫ জনের অবস্থা আশঙ্কাজনক। আক্রান্তের অনুপাতে মৃত্যুর হার ৯ শতাংশ এবং সুস্থতার হার ৯১ শতাংশ। এর আগে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান ড. টেড্রস আধানম গেব্রেইয়সুস অসন্তোষ প্রকাশ করে বলেছেন, সরকারগুলো এই বৈশ্বিক মহামারি ঠেকাতে যথেষ্ট পদক্ষেপ নিচ্ছে না। তিনি সরকারগুলোকে নিজ নিজ দেশের করোনাভাইরাস পরীক্ষার ব্যবস্থা আরও বাড়ানোর ওপর জোর দিয়েছেন। চীনে উদ্ভূত করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে প্রতিদিনই বাড়ছে মৃত্যু ও আক্রান্তের সংখ্যা। এখন পর্যন্ত বিশ্বের ১৭৬টি দেশে করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

পূর্বকোণ/এম

শেয়ার করুন
The Post Viewed By: 165 People

সম্পর্কিত পোস্ট