চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

সর্বশেষ:

মুজিববর্ষ : সাংবাদিকতার নতুন ই-লার্নিং কোর্স শুরু করছে পিআইবি

নিজস্ব প্রতিবেদক

১৭ মার্চ, ২০২০ | ১০:২১ অপরাহ্ণ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) গণমাধ্যমকর্মীদের জন্য চালু করতে যাচ্ছে  নতুন অনলাইন কোর্স । দেশের প্রত্যন্ত অঞ্চলের সাংবাদিক, সাংবাদিকতা শিক্ষার্থীসহ যে কোন নাগরিক অনলাইনে সাংবাদিকতার এই কোর্সগুলোর মাধ্যমে নিজেদেরকে সমৃদ্ধ করতে পারবেন।

প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) এবং একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের যৌথ উদ্যোগে ‘অনলাইন সার্টিফিকেট কোর্স অন জার্নালিজম’ শীর্ষক সাংবাদিকতা বিষয়ক প্লাটফর্মে শিক্ষার্থীরা নিবন্ধনের মাধ্যমে কোর্সগুলোতে অংশ নিতে পারবেন।

অনলাইনের মাধ্যমে সাংবাদিকদের প্রশিক্ষণ সেবা পৌছে দেয়ার জন্য ২০১৭ সালে যাত্রা শুরু করে পিআইবি’র সাংবাদিকতা বিষয়ক ই-লার্নিং প্লাটফর্ম। সাংবাদিকতায় বেসিক কোর্স, টেলিভিশন সাংবাদিকতা, উন্নয়ন সাংবাদিকতা ও অনুসন্ধানী সাংবাদিকতা- এই চারটি বিষয়ের উপর বিশেষায়িত কোর্স চালু আছে। এছাড়া মুজিববর্ষকে সামনে রেখে মোবাইল সাংবাদিকতা, টেলিভিশন সংবাদ উপস্থাপনা, অনলাইন গণমাধ্যম ব্যবস্থাপনা ও প্রেস রিলিজ রাইটিং শীর্ষক আরও নতুন চারটি কোর্স চালু করতে যাচ্ছে পিআইবি।

মুজিববর্ষে নতুন কোর্স চালু প্রসঙ্গে পিআইবি মহাপরিচালক জাফর ওয়াজেদ বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর ডিজিটাল বাংলাদেশ তৈরিতে ও শিক্ষাকে মানুষের দোড়গোড়ায় পৌছে দিতে আমাদের এ উদ্যোগে এ পর্যন্ত সারা দেশের প্রায় দশ হাজার সাংবাদিক, শিক্ষার্থী ও সাংবাদিকতায় আগ্রহী বিভিন্ন শ্রেনীপেশার মানুষ যুক্ত হয়েছেন।

তিনি বলেন, পিআইবি সর্বাত্মকভাবে সারা দেশের গণমাধ্যমকর্মীদের জন্য সাংবাদিকতাবিষয়ক নানা প্রশিক্ষণ আয়োজন করে আসছে। সেই আয়োজনের অংশ হিসেবেই অনলাইনে প্রশিক্ষণ সেবা সরবরাহ করার আমাদের এই উদ্যোগ। এই উদ্যোগের ফলে কম সময়ে, কম খরচে আমরা যেমন একসাথে অনেক সাংবাদিককে যুক্ত করতে পারছি, তেমনি যারা দেশের প্রত্যন্ত অঞ্চলে থেকে আমাদের গণমাধ্যম শিল্পকে সমৃদ্ধ করে চলছেন, তাদের পেশাগত মান বাড়াতে পারছি বলে আমাদের বিশ্বাস।

 

 

পূর্বকোণ-আরপি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট