চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

হাঁচি-কাশিতে আক্রান্ত বিদেশফেরতদের মসজিদে না যাওয়ার পরামর্শ

নিজস্ব প্রতিবেদক

১৭ মার্চ, ২০২০ | ৭:৩৯ অপরাহ্ণ

বাংলাদেশে নতুন করে আরও দু’জনসহ মোট ১০ জন করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। তাই করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে বিদেশফেরত, জ্বর-হাঁচি-কাশিতে আক্রান্তদের মসজিদে যাওয়া ও জনসমাগম পরিহারের পরামর্শ দিয়েছে ইসলামিক ফাউন্ডেশন। আজ মঙ্গলবার (১৭ মার্চ)  এ নির্দেশনা দিয়েছে সরকারের সংস্থাটি।

সংস্থাটির এক বিবৃতিতে জানানো হয়, বিশ্বের বিভিন্ন দেশে করোনাভাইরাস মহামারী আকার ধারণ করায় দেশে একটি বিশেষ অবস্থা বিরাজ করছে। আন্তর্জাতিক ফ্লাইট বন্ধসহ অভ্যন্তরীণ যোগাযোগ সীমিত করা হয়েছে। বিশ্বে প্রতিদিন মানুষের মৃত্যুর সংবাদ পাওয়া যাচ্ছে এবং নতুন নতুন লোক করোনায় আক্রান্ত হচ্ছে।

‘এ প্রেক্ষাপটে করোনা ভাইরাস সংক্রমণ থেকে ধর্মপ্রাণ মুসল্লিসহ সমগ্র মানবজাতিকে সুরক্ষা, নিরাপদ ও সতর্ক করার লক্ষ্যে বিদেশফেরত ব্যক্তি, করোনার লক্ষণযুক্ত ব্যক্তি এবং জ্বর-হাঁচি-কাশিতে আক্রান্ত ও অসুস্থ ব্যক্তিদের মসজিদে যাওয়াসহ জনসমাগম পরিহারের জন্য ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকে পরামর্শ দেয়া হলো।’

বিবৃতিতে আরো জানানো হয়, বাংলাদেশেও সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে সরকার শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি ঘোষণাসহ বেশ কিছু নির্দেশনা দিয়েছে। জাতির পিতার জন্মশতবার্ষিকী উদযাপন কর্মসূচি সীমিত করা হয়েছে। জনসমাগম পরিহারের নির্দেশ দেয়া হয়েছে। গুজব-আতঙ্ক ও বিভ্রান্তি ছড়ানোর মাধ্যমে জনমনে ভীতির সঞ্চার করা থেকে বিরত থাকার জন্যও অনুরোধ করা হয়েছে।

এছাড়া দেশের সব মসজিদে জুমার খুতবায় বিষয়টি গুরুত্ব সহকারে আলোচনা এবং করোনাভাইরাস থেকে হেফাজতের জন্য মহান আল্লাহর দয়া, ক্ষমা ও করূণা প্রার্থনা করে বিশেষ দোয়া করার জন্য খতিব ও ইমামদের বিশেষভাবে অনুরোধ করেছে ইসলামকি ফাউন্ডেশন।

পূর্বকোণ-আরপি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট