চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

করোনাভাইরাস : নির্দেশ না মানায় অস্ট্রেলিয়া প্রবাসীকে অর্থদণ্ড
করোনাভাইরাস : নির্দেশ না মানায় অস্ট্রেলিয়া প্রবাসীকে অর্থদণ্ড

করোনাভাইরাস : নির্দেশ না মানায় অস্ট্রেলিয়া প্রবাসীকে অর্থদণ্ড

১৭ মার্চ, ২০২০ | ৭:২৪ অপরাহ্ণ

করোনাভাইরাসে আক্রান্ত বিদেশ থেকে যারাই দেশে ফিরছেন তাদেরকে প্রাথমিকভাবে হোম কোয়ারেন্টাইনে থাকার নির্দেশনা রয়েছে সরকারের। কেউ সেই নির্দেশ অমান্য করলে তাকে অর্থদণ্ড দেয়ার বিধান জারি করা হয়েছে আদালত থেকে। মানিকগঞ্জের ঘিওরে সদ্য  অস্ট্রেলিয়াফেরত এক প্রবাসীকে হোম কোয়ারেন্টাইনে না থাকায়  ১৫ হাজার টাকা অর্থদণ্ড দেয়া হয়েছে।

আজ মঙ্গলবার (১৭ মার্চ) দুপুরে ঘিওর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আইরিন আক্তার এ অর্থদণ্ড দেন। দণ্ডপ্রাপ্ত ব্যক্তি উপজেলার বালিয়াখোড়া ইউনিয়নের পশ্চিম কুশুন্ডা গ্রামের ইন্তাজ উদ্দিনের ছেলে পান্নু মিয়া (৭০)।

এর আগে গত ১৫ মার্চ হোম কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ অমান্য করে বাইরে ঘুরে বেড়ানোয় সাটুরিয়ায় সৌদিপ্রবাসী এক ব্যক্তিকে জরিমানা করেছে উপজেলা প্রশাসন। তাকে ১০ হাজার টাকা জরিমানা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আশরাফুল আলম। সৌদিপ্রবাসী ওই ব্যক্তির নাম মো. লাল মিয়া। তিনি সাটুরিয়া উপজেলার সদর ইউনিয়নের ব্রাক্ষণ বাড়ি গ্রামের তারামিয়ার ছেলে।

জিজ্ঞাসাবাদের মাধ্যমে জানা যায়, তিনি (পান্নু মিয়া) ১৬ মার্চ রাতে গ্রামের বাড়িতে ফেরেন। হোম কোয়ারেন্টাইনে থাকার ব্যাপারে সরকারি নিষেধাজ্ঞা অমান্য করেন তিনি। পরিবারের লোকদের সচেতনামূলক পরামর্শ দেওয়ার সময় উপজেলা নিবার্হী কর্মকর্তার সঙ্গে বাকবিতণ্ডায় জড়িয়ে পড়েন। নির্বাহী কর্মকর্তা থানা পুলিশের সহায়তায় পরিবারের লোকদের নিজ বাড়িতে ১৪ দিন হোম কোয়ারেন্টাইনে থাকতে বলেন। তাদের মূল গেট তালাবদ্ধ অবস্থায় রাখা হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা আইরিন আক্তারের কাছে এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘সরকার সদ্য বিদেশ ফেরত প্রবাসীদের নিজ নিজ বাড়িতে ১৪ দিন হোম কোয়ারেন্টাইনে থাকতে বলেছে। এ বিষয়ে প্রতিদিন সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হচ্ছে। স্বাস্থ্যকর্মীদের নিয়ে তাদের দেখাশোনা ও তত্ত্বাবধান করানো হচ্ছে।’

পূর্বকোণ-আরপি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট