চট্টগ্রাম সোমবার, ২৮ সেপ্টেম্বর, ২০২০

করোনা নিয়ন্ত্রণে বিশ্বব্যাংকের ১০৫ কোটি ডলারের ঋণ অনুমোদন
করোনা নিয়ন্ত্রণে বিশ্বব্যাংকের ১০৫ কোটি ডলারের ঋণ অনুমোদন

১৬ মার্চ, ২০২০ | ১১:৩০ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

করোনা মোকাবেলায় বাংলাদেশকে ‘১০ কোটি ডলার’ দিচ্ছে বিশ্ব ব্যাংক

মহামারী আকার ধারণ করেছে নভেল ‘করোনাভাইরাস’। আর তা মোকাবেলায় বিশ্ব ব্যাংক গ্রুপের ঘোষিত ১ হাজার ২০০ কোটি ডলারের বৈশ্বিক সহযোগিতার প্যাকেজ থেকে বাংলাদেশকে দেয়া হচ্ছে ১০ কোটি ডলার। বাংলাদেশি মুদ্রায় এই টাকার পরিমাণ ৮৫০ কোটি টাকা। এই অর্থ ঋণ না অনুদান হিসেবে নেয়া হবে তা এখনও ঠিক হয়নি বলে জানিয়েছেন সরকারের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) অতিরিক্ত সচিব মো. শাহাবুদ্দিন পাটোয়ারী।

তিনি বলেন, বিশ্বব্যাংকের সদর দপ্তরের এক চিঠিতে অর্থমন্ত্রী আহম মুস্তফা কামালের কাছে পাঠানো বাংলাদেশের জন্য ১০ কোটি ডলারের প্যাকেজের কথা জানানো হয়েছে। মহামারী আকার ধারণ করা নতুন করোনাভাইরাসের স্বাস্থ্যগত ও অর্থনৈতিক ক্ষতি মোকাবেলায় সদস্য দেশগুলোর জন্য বিশ্বব্যাংক গ্রুপ গত ৩ মার্চ  প্রাথমিকভাবে ১২ বিলিয়ন (১ হাজার ২শ’ কোটি) ডলার সহযোগিতার ঘোষণা দেয়। কভিড-১৯ (নভেল করোনাভাইরাস) মোকাবেলায় কার্যকর পদক্ষেপ নিতে উন্নয়নশীল দেশগুলোকে সহায়তা করবে আইডিএ, আইবিআরডি ও আইএফসির যৌথ যোগানের এই তহবিল।

এই সহায়তা ঋণ না অনুদান হিসেবে আসবে চাইলে শাহাবুদ্দিন বলেন, “এখনো তা জানানো হয়নি। তবে আমরা বিশ্বব্যাংক কর্তৃপক্ষের কাছে এটা অনুদান হিসেবে দেয়ার জন্য অনুরোধ জানাব। ঋণ হিসেবে হলে পাঁচ বছরের রেয়াতকালসহ ২৫ বছরে ২ শতাংশ সুদে পরিশোধ করতে হবে বলেও জানান তিনি।

পূর্বকোণ/আারপি

শেয়ার করুন
The Post Viewed By: 492 People

সম্পর্কিত পোস্ট