চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

নিষেধাজ্ঞার পরও যাত্রীসহ কাতার এয়ারওয়েজের অবতরণ

নিজস্ব প্রতিবেদক

১৬ মার্চ, ২০২০ | ৮:৩৭ অপরাহ্ণ

নিষেধাজ্ঞার অমান্য করে ইউরোপ থেকে যাত্রী এনেছে কাতার এয়ারওয়েজ। যুক্তরাজ্য ছাড়া ইউরোপের সব দেশ থেকে আকাশপথে যাত্রী আসায় নিষেধাজ্ঞা দিয়েছিল সরকার। তারপরও ইউরোপের ইতালি ও জার্মানি থেকে ৯৬ বাংলাদেশিকে নিয়ে আজ সোমবার (১৬ মার্চ) সন্ধ্যা সন্ধ্যা ৭টার দিকে ঢাকায় এসেছে কাতার এয়ারওয়েজের একটি ফ্লাইট। অথচ সিদ্ধান্ত ছিল ফেরত পাঠানোর।

কিউআর ৬৩৪ নম্বরের ওই ফ্লাইটটি ঢাকায় হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেছে। আজ বিকেল সাড়ে ৪টার দিকে ফ্লাইটটির অবতরণের কথা ছিল। এদের মধ্যে ৬৮ জন ইতালি থেকে এবং ১৮ জন এসেছেন জার্মানি থেকে।

এ বিষয়ে জানতে চাইলে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেচিক) চেয়ারম্যান এম মফিদুর রহমান বলেন, আমরা প্রথমে তাদের নামার অনুমতি দিতে চাইনি। পরে পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিশেষ অনুরোধে তাদের নামার অনুমতি দেওয়া হয়।”

তা শিথিল হল কেন- এই প্রশ্নে মফিদুর বলেন, “পররাষ্ট্র মন্ত্রণালয়ে কয়েকজন বাংলাদেশি দেশে ফেরার জন্য আবেদন করেছিলেন। তারা (মন্ত্রণালয়) বিষয়টি মানবিক দৃষ্টিকোণ থেকে বিবেচনা করেছে।”

ভবিষ্যতে ইউরোপ থেকে আর কোনো ফ্লাইটকে এমন সুযোগ দেয়া হবে কি না এর জবাবে বেবিচক চেয়ারম্যান বলেন, “এটাই শেষ। আগামীতে নিষেধাজ্ঞা অমান্য কেউ করতে পারবে না। আমরা কোনোভাবেই আর কাউকে বাংলাদেশে নামার অনুমতি দেয়া হবে না।”

তিনি আরো বলেন, “ইতালি ও জার্মানফেরত নাগরিকদের প্রথমে আশকোনার হজ ক্যাম্পে পাঠানো হবে। হজ ক্যাম্পে তাদের স্বাস্থ্য পরীক্ষা করা হবে। করোনাভাইরাসের লক্ষণ না থাকলে তাদের হোম কোয়ারেন্টিনে পাঠানো হবে।”

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট