চট্টগ্রাম বুধবার, ২৩ সেপ্টেম্বর, ২০২০

সর্বশেষ:

দেশে ২৩১৪ জন হোম কোয়ারেন্টাইনে: আইইডিসিআর

১৫ মার্চ, ২০২০ | ২:২৯ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

দেশে ২৩১৪ জন হোম কোয়ারেন্টাইনে: আইইডিসিআর

সারাদেশে ২ হাজার ৩১৪ জন হোম কোয়ারেন্টাইনে এবং ১০ জন আইসোলেশনে রয়েছেন বলে জানিয়েছে রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)।

রবিবার (১৫ মার্চ) রাজধানীর মহাখালীর আইইডিসিআর এর কার্যালয়ে প্রেস ব্রিফিংয়ে প্রতিষ্ঠানটির পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা এ তথ্য জানান।

তিনি বলেন, ‘ইতালি ফেরত ১৪২ জনের সবাই প্রশাসনের সহায়তায় বাড়ি ফিরেছেন। অন্য যেসব ফ্লাইটে ইতালি প্রবাসীরা ফিরেছেন তাদের সবার স্বাস্থ্য পরীক্ষা করা হচ্ছে। এখন পর্যন্ত ২৩১ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এদের মধ্যে পূর্বে জানানো পাঁচজনের শরীরেই করোনা ভাইরাস শনাক্ত হয়েছে।

গত ২৪ ঘণ্টায় সন্দেহভাজন রোগীর নমুনা পরীক্ষায় দুজনের করোনাভাইরাস ধরা পড়ে। ইতালি ও জার্মানপ্রবাসী এই দুই বাংলাদেশি নাগরিকও বর্তমানে ভালো আছেন। তারা দুজনই পুরুষ। তাদের একজনের বয়স ২৯ ও অপরজনের ৪০ বছরের কিছু বেশি। সম্প্রতি বিদেশফেরত এ দুজনের জ্বর ও সর্দি ছিল। নমুনা পরীক্ষায় তাদের করোনাভাইরাস ধরা পড়ে। করোনাভাইরাসে আক্রান্ত ৪০ বছর বয়সী ওই ব্যক্তি উচ্চরক্তচাপ ও ডায়াবেটিসে ভুগছেন।

তিনি বলেন, সর্বমোট নমুনা পরীক্ষা করা হয়েছে ২৩১ জনের। বর্তমানে বিভিন্ন হাসপাতালে আইসোলেশনে ১০ জন ও প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে চারজন রয়েছেন বলেও জানান তিনি।

আইইডিসিআর এর তথ্য অনুযায়ী, বাংলাদেশে এখন পর্যন্ত পাঁচজন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে দুইজন সুস্থ হয়ে এরই মধ্যে বাড়ি ফিরে গেছেন।

 

 

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন
The Post Viewed By: 166 People

সম্পর্কিত পোস্ট