চট্টগ্রাম মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর, ২০২০

সর্বশেষ:

স্বাধীনতা পুরস্কার থেকে বাদ পড়লেন রইজ উদ্দিন

১২ মার্চ, ২০২০ | ৯:৩৬ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

স্বাধীনতা পুরস্কার থেকে বাদ পড়লেন রইজ উদ্দিন

চলতি বছরের স্বাধীনতা পুরস্কার থেকে বাদ দেয়া হয়েছে এস এম রইজ উদ্দিন আহম্মদের নাম। স্বাধীনতা পুরস্কারের জন্য মনোনীত ব্যক্তি ও প্রতিষ্ঠানের সংশোধিত নাম আজ বৃহস্পতিবার (১২ মার্চ) প্রকাশ করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। সেখানে রইজ উদ্দিন আহম্মদের নাম নেই। তীব্র সমালোচনার মুখে তার নাম বাদ পড়েছে বলে জানা গেছে। এখন আট বিশিষ্ট ব্যক্তি ও এক প্রতিষ্ঠান পাচ্ছে স্বাধীনতা পুরস্কার।

মন্ত্রিপরিষদ বিভাগ গত ২০ ফেব্রুয়ারি জাতীয় পর্যায়ে গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে ‘স্বাধীনতা পুরস্কার-২০২০’ এর জন্য দেশের নয়জন বিশিষ্ট ব্যক্তি ও একটি প্রতিষ্ঠানের নাম ঘোষণা করেছিল। সেই তালিকায় সাহিত্যে মুক্তিযোদ্ধা এস এম রইজ উদ্দিন আহম্মদের ছিল। তাকে বাদ দিয়ে সংশোধিত তালিকায় সাহিত্যে কারও নাম উল্লেখ নেই।

কিন্তু তার নাম ঘোষণার পর থেকেই প্রশ্ন ওঠে সাবেক এই আমলার সাহিত্যে অবদান নিয়ে। সামাজিক যোগাযোগের মাধ্যমে ফেসবুকেও এ নিয়ে অনেকে তীব্র সমালোচনা করে মন্তব্য করেন। গণমাধ্যমেও সংবাদ প্রকাশিত হয়। এমন প্রেক্ষাপটে মন্ত্রিপরিষদ বিভাগ তাঁর নাম বাদ দিয়ে সংশোধিত তালিকা প্রকাশ করেছে।

মন্ত্রিপরিষদ বিভাগের বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হলে আগামী ২৫ মার্চ সকাল ১০টায় আনুষ্ঠানিকভাবে এ পুরস্কার হস্তান্তর করবেন।

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 115 People

সম্পর্কিত পোস্ট