চট্টগ্রাম মঙ্গলবার, ২৬ মে, ২০২০

সর্বশেষ:

করোনা আক্রান্ত ৩ জন শঙ্কামুক্ত

১১ মার্চ, ২০২০ | ৩:১৫ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, ঢাকা অফিস

করোনা আক্রান্ত ৩ জন শঙ্কামুক্ত

  • দেশে নতুন কোনো সংক্রমণ নেই

  • মানিকগঞ্জে বিদেশ ফেরত ৫৯ জন ‘হোম কোয়ারেন্টাইনে’

  • জ্বরে আক্রান্ত সৌদিফেরত

  • দম্পতিকোয়ারেন্টাইনে

  • রাজবাড়ীতে ইতালিফেরত

  • বাবা-ছেলে পর্যবেক্ষণে

করোনাভাইরাসে আক্রান্ত ৩ বাংলাদেশি রোগী বর্তমানে শঙ্কামুক্ত জানিয়ে রোগতত্ত্ব ও রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) এর পরিচালক মিরজাদী সেব্রিনা ফ্লোরা বলেছেন, বর্তমানে কোয়ারেন্টাইনে রয়েছেন মোট চারজন। তিনজনের দেহে করোনা পাওয়া গেলেও অন্যজন এ ভাইরাস আক্রান্ত কিনা নিশ্চিত হওয়া যায়নি। গতকাল করোনা পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত প্রেস ব্রিফিংয়ে এসব কথা বলেন তিনি।
ডা. ফ্লোরা বলেন, গত ২৪ ঘণ্টায় নতুন করে সাতজনের শরীরের নমুনা পরীক্ষা করে কারও শরীরে ভাইরাসটি পাওয়া যায়নি। যে সাতজনের নমুনা পরীক্ষা করা হয়েছে, তাদের মধ্যে বিদেশফেরত যাত্রীও রয়েছেন। তার মানে হচ্ছে, বাংলাদেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা তিনজন। তিনি বলেন, আইইডিসিআরের হটলাইনে এখনপর্যন্ত যোগাযোগ করেছেন ২৮ হাজার মানুষ। দেশে করোনা জীবানু ছড়ানো বন্ধ করতে হোম কোয়ারেন্টাইনের বিকল্প নেই।
মানিকগঞ্জে বিদেশ ফেরত ৫৯ জন ‘হোম কোয়ারেন্টাইনে’ : মানিকগঞ্জে বিদেশ থেকে আসা ৫৯ ব্যক্তিকে নিজ বাড়িতে বিশেষ ব্যবস্থায় (হোম কোয়ারেন্টাইন) রাখা হয়েছে। তাদের ও তাদের পরিবারের লোকজনকে সার্বক্ষণিক নজরদারিতে রাখা হয়েছে। করোনাভাইরাসের জীবাণু থাকতে পারে এমন আশঙ্কায় এ উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছে জেলা সিভিল সার্জনের কার্যালয়। এই দপ্তর সূত্রে আরও জানা গেছে, গতকাল মঙ্গলবার বিকেল ৫টা পর্যন্ত জেলার বিভিন্ন উপজেলায় ৫৯ জন ব্যক্তি বিভিন্ন দেশ থেকে বাড়িতে ফিরেছেন। তাদের মধ্যে মানিকগঞ্জ সদর উপজেলায় ৪ জন নারীসহ ৩২ জন, সাটুরিয়ায় ১৮ জন, শিবালয়ে ৬ জন, দৌলতপুরে ২ জন এবং সিঙ্গাইরে ১ জন ব্যক্তি আছেন। তারা ইতালি, চীন, দক্ষিণ আফ্রিকা, সৌদি আরব ও সিঙ্গাপুরসহ বিভিন্ন দেশ থেকে এসেছেন। তাদের সবাইকে নিজ বাসায় বিশেষ ব্যবস্থায় রাখা হয়েছে। বিদেশ ফেরত ব্যক্তিসহ পরিবারের অন্য সদস্যদের বাড়ির ভেতরে রাখা হয়েছে।
জেলা প্রশাসক এসএম ফেরদৌস বলেন, বিদেশফেরত ব্যক্তি ও তাদের পরিবারের কাউকে নিজ বাড়ি থেকে বাইরে বের হতে দেয়া হচ্ছে না। উপজেলা প্রশাসন, পুলিশ ও স্বাস্থ্যকর্মীরা সেখানে দায়িত্ব পালন করছেন। বিদেশফেরত ব্যক্তিদের স্বাস্থ্যগত কোনো সমস্যা দেখা দিলে তাৎক্ষণিকভাবে তাকে কোয়ারেন্টাইনে পাঠানো হবে।
সিভিল সার্জন আনোয়ারুল আমিন আখন্দ বলেন, বিদেশ ফেরত ব্যক্তিরা সবাই পুরোপুরি সুস্থ আছেন। তাদের শারীরিক কোনো সমস্যা পাওয়া যায়নি। করোনাভাইরাস নিয়ে ভয়ের কিছু নেই। এই ভাইরাস প্রতিরোধে সব প্রস্তুতি নেয়া হয়েছে।
জ্বরে আক্রান্ত সৌদিফেরত দম্পতি কোয়ারেন্টাইনে : সৌদি আরব থেকে দেশে ফিরে আসা এক দম্পতির শরীরে জ্বর, শ্বাসকষ্ট, কাশির লক্ষ্মণ থাকায় তাঁদের বাংলাদেশ-কুয়েত মৈত্রী হাসপাতালের কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে। গতকাল মঙ্গলবার ভোরবেলা একটি ফ্লাইটে করে তাঁরা সৌদি আরব থেকে ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আসেন। এর পরপরই তাঁদের দুজনকে কোয়ারেন্টাইনে পাঠানো হয়। বিমানবন্দর স্বাস্থ্যকেন্দ্রের কর্মকর্তা মোহাম্মদ শাহারিয়ার সাজ্জাদ বলেন, এই দম্পতির মধ্যে স্বামীর বয়স ৭০ বছর। আর স্ত্রীর বয়স ৬০ বছর পেরিয়েছে। দীর্ঘদিন তাঁরা ছেলের সঙ্গে সৌদি আরবে ছিলেন। সেখানে নিউমোনিয়ায় আক্রান্ত হন তাঁরা। তাই তাঁদের শ্বাসকষ্ট ছিল। সৌদি আরবে চিকিৎসা করানোর পরও ভালো হচ্ছিলেন না। এই শ্বাসকষ্ট নিয়েই তাঁরা দেশে চলে আসেন। সৌদি আরব থেকে এই দম্পতির সঙ্গে তাঁদের ছেলেও বাংলাদেশে এসেছেন। তবে ছেলের শরীরে জ্বর বা অন্য কোনো লক্ষণ ছিল না।
রাজবাড়ীতে ইতালিফেরত বাবা-ছেলে পর্যবেক্ষণে : রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলায় করোনাভাইরাস সন্দেহে ইতালিফেরত বাবা ও ছেলেকে নিজ বাড়িতে পর্যবেক্ষণে (হোম কোয়ারেন্টাইনে) রাখা হয়েছে। তাঁদের বাড়ি যেখানে, সেই ইউনিয়নের চেয়ারম্যান বলেন, ইতালিতে অনেক মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। বাবা ও ছেলে ইতালি থেকে ২ মার্চ বাংলাদেশে এসেছেন। করোনাভাইরাস আতঙ্কে এলাকাবাসীর দাবির পরিপ্রেক্ষিতে এক সপ্তাহ পর্যবেক্ষণে রাখতে তাঁদের বাড়িতে গ্রাম পুলিশ দিয়ে রাখা হয়েছে।
তাঁদের ১৪ দিন হোম কোয়ারেন্টাইনে রাখার সিদ্ধান্ত নিয়েছে। তাঁদের আত্মীয়স্বজন যাতে ওই বাড়িতে যাতায়াত না করেন, সে বিষয়ে অনুরোধ করা হয়েছে। আর কয়েক দিন গেলেই তাঁরা স্বাভাবিক জীবন যাপন করবেন।
পাবনায় তিনজন ‘হোম কোয়ারেন্টাইনে’ : পাবনায় করোনাভাইরাস আক্রান্ত সন্দেহে বিদেশফেরত তিন ব্যক্তিকে ‘হোম কোয়ারেন্টাইনে’ রাখা হয়েছে। ওই তিনজনের শরীরে এখনো করোনার কোনো লক্ষণ পাওয়া যায়নি বলে জানিয়েছে স্বাস্থ্য বিভাগ।

The Post Viewed By: 69 People

সম্পর্কিত পোস্ট