চট্টগ্রাম বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

জাতীয় স্লোগান ‘জয় বাংলা’
জাতীয় স্লোগান ‘জয় বাংলা’

জাতীয় স্লোগান ‘জয় বাংলা’

১০ মার্চ, ২০২০ | ৭:০৯ অপরাহ্ণ

বাংলাদেশের জাতীয় স্লোগান ‘জয় বাংলা’ হবে বলে রায় দিয়েছে হাইকোর্ট। বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ আজ মঙ্গলবার (১০ মার্চ) এই রায় দেন।

 জাতীয় দিবসগুলোয় উপযুক্ত ক্ষেত্রে সাংবিধানিক পদাধিকারী ও রাষ্ট্রীয় সব কর্মকর্তা সরকারি অনুষ্ঠানে বক্তব্য শেষে ‘জয় বাংলা’ স্লোগান যাতে উচ্চারণ করেন এবং সেজন্য বিবাদিরা যথাযথ পদক্ষেপ গ্রহণ করবেন বলে আদালতের রায়ে বলা হয়। এ রায়ে আরো বলা হয়, সব শিক্ষাপ্রতিষ্ঠানে এসেম্বলি শেষে ছাত্র-শিক্ষকেরা যাতে ‘জয় বাংলা’ স্লোগান উচ্চারণ করেন এবং সে জন্য বিবাদিরা যথাযথ পদক্ষেপ গ্রহণ করবেন।

আগামী তিন মাসের মধ্যে এসব নির্দেশনা বাস্তবায়নের অগ্রগতি জানিয়ে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলের কাছে প্রতিবেদন দিতে নির্দেশও দেয় আদালত।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী ড. বশির আহমেদ। রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন এটর্নি জেনারেল মাহবুবে আলম, ডেপুটি এটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ, আবদুল্লাহ আল মাহমুদ বাশার ও সহকারী এটর্নি জেনারেল এম সাইফুল আলম।

উল্লেখ্য, ২০১৭ সালে ‘জয় বাংলা’কে জাতীয় স্লোগান হিসেবে ঘোষণা চেয়ে সুপ্রিম কোর্টের আইনজীবী ড. বশির আহমেদের করা এক রিটের চূড়ান্ত শুনানি শেষে আজ রুল নিষ্পত্তি করে এই রায় দেয় হাইকোর্ট।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট