চট্টগ্রাম বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

করোনা প্রতিরোধে সরকারের পরামর্শ হটলাইনে নতুন নম্বর

১০ মার্চ, ২০২০ | ২:২৭ পূর্বাহ্ণ

করোনা ভাইরাস নিয়ে ভীত না হয়ে বেশ কিছু সতর্কতা অবলম্বন করার জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা, স্বাস্থ্য অধিদপ্তর ও বিশেষজ্ঞ চিকিৎসকদের প্রদত্ত পরামর্শ মেনে চলার জন্য সবাইকে অনুরোধ করেছে সরকার।
সোমবার (৯ মার্চ) সরকারি তথ্য বিবরণীতে বলা হয়, করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার সন্দেহ, লক্ষণ বা উপসর্গ দেখা দিলে সরাসরি জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানে (আইইডিসিআর) না যাওয়ার পরামর্শ দিয়েছে প্রতিষ্ঠানটি। আইইডিসিআরের হটলাইন নম্বরে ফোন করলে তারা বাড়িতে গিয়ে নমুনা সংগ্রহ করবেন। হটলাইন নম্বরগুলো হচ্ছে- ১৬২৬৩, ০১৪০১১৮৪৫৫১, ০১৪০১১৮৪৫৫৪, ০১৪০১১৮৪৫৫৫, ০১৪০১১৮৪৫৫৬, ০১৪০১১৮৪৫৫৯, ০১৪০১১৮৪৫৬০, ০১৪০১১৮৪৫৬৩, ০১৪০১১৮৪৫৬৮, ০১৯২৭৭১১৭৮৪, ০১৯২৭৭১১৭৮৫, ০১৯৩৭০০০০১১, ০১৯৩৭১১০০১১।
স্বাস্থ্য অধিদপ্তরের হটলাইনের নম্বরটিও (১৬২৬৩) এখন থেকে করোনা ভাইরাস সংক্রান্ত তথ্য জানাতে ব্যবহৃত হবে। বাকি ১২টি নম্বর আইইডিসিআরের।
এদিকে দুপুরে রাজধানীর মহাখালীতে আইইডিসিআরের কার্যালয়ে প্রতিষ্ঠানটির পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, বেশি পরিমাণে কল আসে, সবসময় মোবাইল নম্বর ব্যস্ত থাকে। পুরানো মোবাইল নম্বরের ওপর চাপ কমানোর জন্য এবং যারা কল করে তারা যেন সবাই তথ্যসেবা পায় সেজন্য নতুন করে আটটি নম্বর যুক্ত করা হয়েছে।-বাংলানিউজ
প্রতিরোধে পরামর্শ : নিয়মিত জীবণুনাশক বা সাবান বা হ্যান্ডওয়াশ দিয়ে হাত ধোয়া উচিত। কাশি বা হাঁচি দিচ্ছেন এমন ব্যক্তি থেকে ৩ ফুট দূরত্ব বজায় রাখা প্রয়োজন। হাত না ধুয়ে চোখ, নাক ও মুখ স্পর্শ করা থেকে বিরত থাকতে হবে। হাঁচি বা কাশি দেওয়ার সময় টিস্যু বা হাতের কনুই দিয়ে নাক ও মুখ ঢেকে রাখতে হবে। যেখানে সেখানে থুথু নিক্ষেপ করা যাবে না।
রান্না করার আগে ভালো করে খাবার ধুয়ে নিতে হবে। যেকোনো খাবার ভালো করে সেদ্ধ করে রান্না করতে হবে। অসুস্থ ব্যক্তি বা প্রাণীর সংস্পর্শে আসা যাবে না। কাপড় একবার ব্যবহার করে ধুয়ে ফেলুন। বাড়ি ও কর্মক্ষেত্র নিয়মিত পরিষ্কার করতে হবে।
বাইরে ব্যবহৃত জুতা ঘরে ব্যবহার করা যাবে না। খালি পায়ে হাঁটা যাবে না। পরিচিত বা অপরিচিত ব্যক্তির সঙ্গে হাত মেলানো বা আলিঙ্গন করা থেকে বিরত থাকতে হবে।
জ্বর, কাশি ও শ্বাসকষ্ট অনুভব করলে দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হতে হবে। অন্যের সংস্পর্শ থেকে দূরে থাকতে হবে।
স্বাস্থ্যসেবায় নিয়োজিত চিকিৎসক বা স্বাস্থ্যকর্মীর পরামর্শ অনুসরণ করে নিরাপদ থাকাই উত্তম পন্থা। অসুস্থ বোধ করলে বাড়িতে অবস্থান করা উত্তম। জনাকীর্ণ স্থানে সতর্ক থেকে মাস্ক ব্যবহার করতে হবে।
শিশু, বৃদ্ধ ও ক্রণিক রোগীদের অধিকতর সতর্ক থাকতে হবে। নিজেকে নিরাপদ রাখতে বিদেশ ভ্রমণ না করাই ভালো।
বাংলাদেশে রোববার (৮ মার্চ) তিনজন করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। রোগটি ছোঁয়াছে হওয়ায় দেশবাসীকে বড় বড় জনসমাগমস্থলগুলো এড়িয়ে চলার আহ্বান জানানো হয়েছে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট