চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

প্রবাসীদের দেশে না আসার অনুরোধ স্বাস্থ্যমন্ত্রীর

১০ মার্চ, ২০২০ | ২:১৫ পূর্বাহ্ণ

খেলা, ধর্মীয় অনুষ্ঠানসহ সব ধরনের সামাজিক অনুষ্ঠান সীমিত করার আহ্বান জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালিক৷একই সঙ্গে প্রবাসী বাংলাদেশিদের দেশে না আসার অনুরোধ জানান তিনি। সোমবার (৯ মার্চ) সচিবালয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে করোনা ভাইরাস প্রতিরোধ ও মোকাবিলা সংক্রান্ত জাতীয় কমিটির সভা শেষে মন্ত্রী একথা জানান। এসময় স্বাস্থ্য সচিব আসাদুল ইসলাম উপস্থিত ছিলেন।
তিনি বলেন, শিক্ষা প্রতিষ্ঠানে পর্যাপ্ত হ্যান্ডওয়াশের ব্যবস্থা করতে হবে। স্কুল চলবে স্বাভাবিক নিয়মে। মাস্ক, হ্যান্ড স্যানিটাইজারের দাম নিয়ন্ত্রণে আনতে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালিক বলেন, আমরা জানুযারি মাস থেকে প্রস্তুতি নিচ্ছি। আমাদের যথেষ্ট প্রস্তুতি রয়েছে। করোনা ভাইরাস নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই। বিমানবন্দরে নতুন দু’টি স্ক্যানারসহ মোট ছয়টি স্ক্যানার বসানো হয়েছে। এছাড়া পর্যায়ক্রমে নৌ ও স্থলবন্দরগুলোতেও স্ক্যানার বসানো হবে। জনসচেতনতা বাড়াতে আগামী দু’দিনের মধ্যে সারা দেশে পোস্টার-ব্যানার পৌঁছে যাবে।-ফোকাস বাংলা
ঢাকায় ৪শ থেকে ৫শ বেডের একটি হাসপাতাল প্রস্তুত করা হয়েছে। একই সঙ্গে প্রতিটি জেলায় ১শ বেডের হাসপাতাল প্রস্তুত করার আগের নির্দেশ দ্রুত বাস্তবায়ন করতে বলা হয়েছে। ডাক্তার ও নার্সদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে।বন্ধ করা হয়েছে কোরিয়া, ইতালি, চীনসহ চারটি দেশের অনঅ্যারাইভাল ভিসা।
করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়া দেশগুলোতে ফ্লাইট বন্ধের কোন পরিকল্পনা নেই বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। দেশে করোনাভাইরাসে আক্রান্ত তিনজনের মধ্যে দুইজনই বিদেশ থেকে এসেছেন, ভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়ায় দেশের ফ্লাইট বন্ধ করবেন কিনা? এমন প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, চারটি দেশে ভিসা অন অ্যারাইভাল বন্ধ করা হয়েছে। ফ্লাইট বন্ধ করার কোন পরিকল্পনা নেই।
ভাইরাসে আক্রান্তদের শাহজালাল বিমানবন্দরে শনাক্ত করা যায়নি এ প্রসঙ্গে জাহিদ মালেক বলেন, থার্মাল স্ক্যানার করোনা ডিটেক্ট করে না। সিম্পল জ্বর হলে সেটা শনাক্ত করতে পারে। বিদেশ থেকে যারা জ্বর নিয়ে আসে তাদের কোয়ারেন্টাইন করি, যাদের জ্বর নেই তাদের সেল্ফ কোয়ারেন্টাইনে থাকার পরামর্শ দেওয়া হচ্ছে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট