চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মে, ২০২০

সর্বশেষ:

সফরের বিরোধিতা করলেও বিএনপি চায় মোদির সাক্ষাত

৭ মার্চ, ২০২০ | ২:৫১ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক হ ঢাকা অফিস

সফরের বিরোধিতা করলেও বিএনপি চায় মোদির সাক্ষাত

দিল্লীতে সংঘটিত দাঙ্গার পরিপ্রেক্ষিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঢাকা সফরের বিরোধিতা করলেও ভিতরে ভিতরে তার সঙ্গে সাক্ষাতের জন্য সর্বোচ্চ লবিং করছে দলটি। এজন্য ঢাকায় নিযুক্ত ভারতের দূতাবাসে নরেন্দ্র মোদির সাক্ষাৎ চেয়ে দলটির শীর্ষ পাঁচ নেতার তালিকা দিয়েছে বিএনপি। দলের নির্ভরযোগ্য সূত্রে এসব তথ্য জানা গেছে। নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাতের জন্য বিএনপি যে পাঁচ নেতার তালিকা দেওয়া হয়েছে, তারা হলেন-

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. মঈন খান, আমির খসরু মাহমুদ চৌধুরী, নজরুল ইসলাম খান এবং ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টু।

এদিকে দিল্লীতে সংঘটিত দাঙ্গার পরিপ্রেক্ষিতে ভারতের প্রধানমন্ত্রীর ঢাকা সফর নিয়ে মির্জা ফখরুল ইসলাম আলমগীর কিছুদিন আগে সাংবাদিকদের বলেছেন, মোদি সাহেব আসছেন পাশের দেশে থেকে, ভালো কথা। আপনি কখন আসছেন? যখন সেখানে দিল্লিতে মার্কিন প্রেসিডেন্ট (ডোনাল্ড ট্রাম্প) উপস্থিত হয়েছেন সেই সময়ে একটা নিকৃষ্টতম সাম্প্রদায়িক দাঙ্গা অনুষ্ঠিত হয়েছে। অভিযোগ আসছে, বিভিন্ন পত্র-পত্রিকা ও মহল থেকে আপনার দল এই দাঙ্গার সঙ্গে জড়িত রয়েছে। সেই সময়ে বাংলাদেশে আপনার আসাটা কতটুকু শোভনীয় হচ্ছে, কতটুকু কাজে দেবে সেটা অবশ্যই আপনার চিন্তা করার দরকার। তবে নরেন্দ্র মোদির সঙ্গে বিএনপির প্রতিনিধি দলের সাক্ষাতের বিষয়ে জানতে চাইলে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, যেখান থেকে খবর পেয়েছেন তাদেরকে জিজ্ঞাস করুন। আমার ঠিক জানা নেই। জানতে চাইলে বিএনপির পররাষ্ট্র উইংয়ে ভারত চ্যাপ্টারের দায়িত্বে থাকা দলের সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ বলেন, এখন পর্যন্ত এ বিষয়ে আমার কাছে কোন তথ্য নেই। আর এটার কোন সত্যতাও নেই।

অন্যদিকে গত ২ মার্চ নরেন্দ্র মোদির সফরের প্রস্তুতি নিয়ে আলোচনার জন্য ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলা ঢাকায় এসেছিলেন। ওই সময় অনেক চেষ্টার পর হর্ষবর্ধন শ্রিংলার সঙ্গে বৈঠকের সুযোগ পায় বিএনপি। কিন্তু বৈঠকের তিন ঘণ্টা আগে গত মঙ্গলবার সকালে বিএনপিকে জানিয়ে দেওয়া হয় যে, অনিবার্য কারণে বৈঠক বাতিল করা হয়েছে।

The Post Viewed By: 54 People

সম্পর্কিত পোস্ট